ডেইলি রূপচর্চায় নারিকেল তেল

12.10.14


সেই সুপ্রাচীন কাল থেকে মানুষের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে তেল। কেবল রান্নার কাজে নয়, রূপচর্চার ক্ষেত্রেও তেল সমান ভাবে ব্যবহার হয়ে আসছে। তেল যতটা উপকারী চুলের যত্নে, ঠিক ততটা উপকারী ত্বকের যত্নেও। তাই তো আধুনিক যুগেও এতো সব রূপচর্চার উপাদান থাকা সত্যেও তেলের গুরুত্ব কিন্তু বিন্দু মাত্র কমে নি।

রূপচর্চায় তেলের কথা বলে প্রথমেই মাথায় আসে নারিকেল তেলে কথা। বিশেষ করে চুলের যত্নের ক্ষেত্রে। ছোট বেলা থেকেই আমরা সবাই শুনে এসেছি যে চুলের যত্নে নারিকেন তেল খুব উপকারি। তাই তো চুলের যত্নে শত শত বছর যাবত ব্যবহৃত হয়ে আসছে এই তেল। আজ আমি এমনই কিছু নারিকেল তেলের ব্যবহার সেয়ার করবো যা ডেইলি রূপচর্চায় ফলো করতে পারি।

চুলের ডিপ কন্ডিশনিং এর জন্য নারিকেল তেল দারুণ কাজ করে। আমি যেমন করি, বড় ৩ থেকে ৪ চামচ নারিকেল তেল নিয়ে খুব ভালো করে চুলের গোঁড়া থেকে আগা অব্দি সারা রাত লাগিয়ে রাখি। পরের দিন সকালে শ্যাম্পু করে নেই। চুল স্বাভাবিক ভাবেই শুকোতে দেই। এটা আমি মাসে এক বার তো করিই। এতে চুল নরম, মসৃণ থাকে।
   
আবার, চুলের গোঁড়া মজবুত করতে নারিকেল তেলে মেথি সারা রাত ভিজিয়ে রেখে সেই তেল সকালে চুলে লাগাতে হবে। আঙুল দিয়ে ১০ মিনিট হালকা মাসাজ করতে পারলে তো খুবই ভালো।
  
বাড়িতে যদি আপনি বডি স্পার উপভোগ করতে চান তাহলে নারিকেল তেল দিয়ে বানিয়ে ফেলতে পারেন বডি বাটার রেসিপি। এর জন্য লাগবে, ১/২ কাপ নারিকেল তেল, ১ চামচ অলিভ তেল, ২ চামচ আলভেরা জেল, মধু ১ চামচ। সমস্ত উপাদান ভালো করে মিশিয়ে নিন। স্নানের আগে এটি ব্যবহার করুন।

বডি স্ক্রাবার বানানোর জন্য, লাগবে ১ কাপ চিনি বা sea salt, ১/২ কাপ নাইরকেল তেল, আপনার পছন্দের যে কোন একটি Essential oil ১০ ফোঁটা। সমস্ত উপাদান এক সঙ্গে মিশিয়ে বডি স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন।   

নারিকেল তেল দিয়ে ঘরে লিপ বামও তৈরি করে পারেন। এর জন্য চাই, নারিকেল তেল, বি ওয়াক্স, এবং অলিভ তেল। এই তিনটি উপাদান এক সঙ্গে গরম করে ভালো করে মিশিয়ে নিন। একটি কাঁচের পাত্রে রাখুন। ব্যবহারের আগে ঠাণ্ডা করে নিন।

এছাড়া চোখের পাতায় নিয়মিত নারিকেল তেল লাগালে আখিপল্লব দীর্ঘ ও ঘন হয়।

এবার আসি ত্বকের যত্নে। নারিকেল তেল ত্বকের জন্য খুব উপকারি। ত্বকের ব্লিচ হিসেবে নারকেল তেল যে ব্যবহৃত হতে পারে তা আমরা হয় তো অনেকেই জানি না। তাই স্নানের আগে নারকেল তেল দিয়ে নিয়মিত ম্যাসাজ করুন ত্বক উজ্জ্বল হবে। এমন কি এই পদ্ধতিতে ত্বকের পিগমেন্টেশনের সমস্যাও দূর হয়।

ত্বকের জন্য নারিকেল তেলের ব্যবহারের আরও কিছু সহজ উপায় আছে। ফেস মাস্ক। যার জন্য নারিকেন তেলে সঙ্গে খাঁটি মধু সম পরিমাণে মিশিয়ে সপ্তাহে তিন দিন মুখে গলায় লাগাতে হবে। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। আর নারিকেল তেল ত্বকের নমনীয়তাকে ধরে রাখতে সাহায্য করবে।

সাধারনত আমরা ত্বকের জন্য যে সব minerals তেল ব্যবহার করি নারিকের তেল এর ব্যবহারের ফলে অনুরূপ সুবিধা পাওয়া যায়। সৌন্দর্য কারণে নারকেল তেলের ব্যবহার করার সুবিধা হল  যে এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। নারকেল তেল ত্বকের ক্ষেত্রে চমৎকার সাময়িক চিকিৎসারও কাজ করে থাকে। আপনি ডেইলি যে বডি লোশনটি ব্যবহার করছেন তাতে সামান্য নারকেল তেল যোগ করে ব্যবহার করুন বাড়তি উপকারের জন্য।
  take care
Follow Me on Pinterest
                                             Facebook এর সঙ্গে থাকুন।


Read More -
অলিভ তেলর জাদুকারি ব্যবহার / ১ পর্ব
অলিভ তেলর জাদুকারি ব্যবহার / ২ পর্ব

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels