ত্বকের রঙ উজ্জ্বল করতে কাঁচা পেঁপে ব্যবহার করুন

23.6.15



ত্বকের একটিও দাগ থাকবে না, রঙও হবে উজ্জ্বল এমন বাসনা কোনো নারীর মনে নেই বলুন তো ! আর এই বাসনা আমাদের রঙ ফর্সাকারি ক্রিমের প্রতি আরও আকৃষ্ট করে তোলে। আজকাল বিউটি পার্লারে রঙ ফর্সা করার ট্রিটমেন্ট রয়েছে অনেক। তবে খরচ নাগালের বাইরে। কিন্তু , ত্বকের রঙ উজ্জ্বল করার কোন জাদু যদি প্রায় বিনা খরচেই ঘরে তৈরি করা যায়, তাহলে কেমন হবে ? তাও একেবারে প্রাকৃতিকভাবে কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই! আমি সম্প্রতি কাঁচা পেঁপে দিয়ে মাস্ক বানিয়ে কিছু দিন ধরে ব্যবহার করছি। হয় তো একটু আবাক হবেন যে  পাকা পেঁপে শুনেছেন কিন্তু কাঁচা পেঁপে ? সত্যি তাই কাঁচা পেঁপে। এই মাস্ক যে কোন রঙ ফর্সাকারি ক্রিমকে টক্কর দিতে পারে। আজকে যে মাস্কটি আমি সেয়ার করবো, ডেফিনেটলি আপনারা ঘরে ট্রাই করে দেখুন। তবে তার আগে জানা দরকার কেন  কাঁচা পেঁপে দিয়েই রঙ ফর্সাকারি মাস্ক তৈরি করবেন। কিভাবে এটি কাজ করবে ইত্যাদি। 



আসলে কাঁচা পেঁপেতে alpha hydroxyl acid প্রচুর পরিমাণে থাকে। যা মড়া ত্বক দূর করতে সাহায্য করে।এমনকি alpha hydroxyl acid উপস্থিতি ত্বকের পিগমেন্টেশন দূর করে। AHAs ত্বকের বলিরেখার লাইনগুলি কমাতে সাহায্য করে। শুধু তাই কাঁচা পেঁপেতে উপস্থিত এই প্রাকৃতিক অ্যাসিড, ত্বকের রোদে পোড়া তো দূর করেই পাশাপাশি ত্বককে একদম ভেতর থেকে পরিষ্কার করে। এছাড়াও কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, , এবং ফোলাইট যার সব কটাই ত্বকের জন্য বিশেষ ভাবে উপকারি।



মাস্ক বানাতে কি কি লাগবে

১। একটি ১/২ কাঁচা পেঁপে
২। ৩ চামচ দই
৩। ২ চামচ মধু

কি ভাবে তৈরি করবেন

প্রথমেই পেঁপের সবুজ খোসা ও সিডগুলি ছাড়িয়ে নিন। এবার ছোট ছোট করে কেটে নিন। ব্লেন্ডারে নিয়ে (সামান্য জল দিয়ে) খুব মিহি করে ব্লেন্ড করে নিন।  এই পেস্টটিকে আইস কিউব বানিয়ে অনেক দিন সংগ্রহ করে রাখা যায়। যাই হোক ব্যবহারের আগে বাকি উপাদান মিশিয়ে নিন।

কি ভাবে লাগাবেন

পরিষ্কার মুখে মাস্কটি লাগান  ৩০ মিনিট। তারপর সামান্য গরম জলে ধুয়ে নিন। আবার মুখের যে সমস্ত স্থানে দাগ আছে মাস্কটি শুধু সেই সব স্থানেও লাগিয়ে রাখতে পারেন। এই মাস্কটি ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে, এর মানে এই নয় যে এটি প্রতিদিন লাগানো যাবে। খুব ভালো হয় সপ্তাহে ২ থেকে ৩ বার লাগালে, তাও রাতের দিকে।

সব ধরনের ত্বকে এই মাস্কটি লাগানো যেতে পারে, তবে যাদের এলার্জির সমস্যা তাদের জন্য এই মাস্কটি নয়। সংবেদনশীল ত্বকের সুন্দরীরা ব্যবহার করতে পারবেন, তবে তার আগে মাস্কটি একটু পরীক্ষা করে দেখে নিন যে ত্বকে সুট করছে কি না।  

কেমন লাগলো এই নতুন ফেস মাস্কটি জানাবেন। ব্যবহার করে এর রেজাল্ট সেয়ার করতে ভুলবেন না।

টিপসটি ভালো লাগলে লাইক ও সেয়ার করুন

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels