ত্বক অনুশারে বেছে নিন সঠিক ফাউন্ডেশন

23.7.15





যেকোন ধরনের মেকআপের বেস হচ্ছে ফাউন্ডেশন। ফাউন্ডেশন মুখকে ত্বককে তৈরি করে মেকআপ অ্যাপ্লিকেশনের জন্য। আমাদের মুখের রঙের মধ্যেই অনেক তফাৎ রয়েছে  ফাউন্ডেশন এই রঙের তফাৎকে দূর করে ত্বকের মধ্যে একটি মসৃণ  আচ্ছাদন  তৈরি করতে সাহায্য করে। এতে একদিকে যেমন গোটা মুখের রঙ এক দেখায় তেমনি বিভিন্ন দাগ  বা blemishes  ডেকে দেওয়া যায়। তবে দাগ আড়াল করার জন্য শুধু মাত্র ফাউন্ডেশন নয় তার সঙ্গে প্রয়োজন পরে  concealer।  

Different types of makeup foundations to suit different skin types

আজকাল বাজারে বিভিন্ন রকমের ফাউন্ডেশন পাওয়া যায়  এর মধ্যে রয়েছে -
লিকুইড,স্টিক,ক্রীম,মুজ,ম্যাট লিকুইড,পাউডারইত্যাদি এবার নিশ্চয় ভাবছেনতাহলে এতো কালেকশনের মধ্যে কোনটি আপনার ত্বকের জন্য সঠিক বাছাই হবেতাই দেরী না করে চলুন দেখে নেই বিভিন্ন রকমের ফাউন্ডেশনগুলি কি কি আর আপনার ত্বকের জন্য কোনটি।



 

লিকুইড ফাউন্ডেশন 
লিকুইড ফাউন্ডেশন অনেক লাইটওয়েট যুক্ত হয়ে থাকে এবং এটি খুব সহজে ত্বকের সঙ্গে মিশি যেতে পারে। এর প্রয়োগ পদ্ধতিও অনেক সহজ। তাই এই লিকুইড ফাউন্ডেশন মেয়েদের কাছে অনেক বেশি জনপ্রিয়। বাজারে বিভিন্ন সেডের লিকুইড ফাউন্ডেশন রয়েছে যা ওয়েল বেস বা ওয়াটার বেস  হিসাবেও পাওয়া যায়। এক কথায় আপনার ত্বকের ধরন বুঝে বিভিন্ন প্রকারের লিকুইড ফাউন্ডেশন বাজারে রয়েছে।



Skin type most suited: Liquid foundations suit almost all skin types (সব ধরনের ত্বকের এই লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করা যায়।)

শুষ্ক ত্বকের জন্য
যে সমস্ত মহিলাদের ত্বক খুব বেশি শুষ্ক তারা অবশ্যই oil based  লিকুইড  ফাউন্ডেশন বাছাই করবেন। এই ধরনের লিকুইড ফাউন্ডেশন একটু পুরু হয় এর ফলে ত্বকের আর্দ্রতা এবং নমনীয়তা বজায় রাখে। যা খুব সহজে ত্বকের সঙ্গে মিশে যায় এবং একটা মসৃণ ফিনিশিং দিয়ে থাকে।

তৈলাক্ত ত্বকের জন্য 
তৈলাক্ত ত্বকের জন্য oil based  লিকুইড   ফাউন্ডেশন  একেবারেই অনুপযোগী। তাই লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করতে চাইলে  ফাউন্ডেশনের  গায়ে ওয়েল ফ্রি বা ওয়াটার বেস কথাটা লেখা আছে কি না তা দেখে নিতে হবে।

স্বাভাবিক / মিশ্র ত্বকের জন্য
এই ধরনের ত্বকের জন্য উপযুক্ত হচ্ছে ওয়াটার বেস লিকুইড  ফাউন্ডেশন। এটি ত্বকে লাইটার কভারেজ দিয়ে থাকে এবং ত্বককে মসৃণ করতে সাহায্য করে। 

ক্রিম ফাউন্ডেশন 

ক্রিম ফাউন্ডেশন অনেকটা লিকুইড ফাউন্ডেশনের মতই তবে এটি আরেকটু  থিক ও ক্রিমি  হয়। সাধারণ ক্রিমের মতই ব্যবহার করা যার এই ধরনের ফাউন্ডেশন একটি বেশি থিক হওয়ার দরুন এর কাভারেজও অনেক হেভি হয়ে থাকে। শুষ্ক  ত্বকে  ধরণের ফাউন্ডেশন ব্যবহার করা হয় ।  তবে শীতে  অন্যান্য   ত্বকেও ব্যবহার করা যাবে

Skin type most suited: Cream foundations are suitable for women with normal and dry skin. However, women with an oily skin should stay away from this foundation.
(স্বাভাবিক এবং শুষ্ক ত্বকর মহিলাদের জন্য ক্রিম ফাউন্ডেশন উপযুক্ত। তবে তৈলাক্ত ত্বকের নারীরা এই ফাউন্ডেশন থেকে দূরে থাকাই ভালো।)

অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য 
ক্রিম ফাউন্ডেশন অতিরিক্ত শুষ্ক ত্বকের  মহিলাদের জন্য উপযুক্ত হয়। এই থিক, ক্রিমি  ফাউন্ডেশনটি  ময়শ্চারাইজিং properties যুক্ত হয়ে থাকে, ফলে ত্বককে hydrated রাখার পাশাপাশি একটি সর্বোচ্চ কভারেজও প্রদান করে। যার দরুন অতিরিক্ত শুষ্ক ত্বকের ক্রিম ফাউন্ডেশন দীর্ঘক্ষণের জন্য থাকে এবং মুখের উজ্জ্বলতাকে বজায় রাখে।

স্টিক ফাউন্ডেশন 

এই ধরনের ফাউন্ডেশন স্টিকের আকারে পাওয়া যায়। এই ধরনের  ফাউন্ডেশন লাগানোর কিছুক্ষণের মধ্যেই শুকিয়ে যায় এবং মুখে একটা ম্যাট ফিনিস প্রদান করে। কনসিলার একটি বিকল্প হিসেবে এই  স্টিক ফাউন্ডেশন ব্যবহার করা হয়ে থাকে যা মুখের দাগ ডাকতে সাহায্য করে। প্রতিদিনের ব্যবহারের জন্য এই ধরনের  স্টিক ফাউন্ডেশন  অনেক হেভি থাকে, তাই ফটো শুট বা স্টেজ বা নাটকের মেকাআপ এ ব্যবহার করা হয়।


Skin type most suited: Women with dry and normal skin should stay away from these foundations as it may leave your skin appear dry and blotchy (যাদের ত্বক শুষ্ক এবং স্বাভাবিক তারা এই ফাউন্ডেশন থেকে দূরে থাকুন। এটি ত্বককে আরও শুষ্ক এবং বিবর্ণ করে তুলবে।) 

তৈলাক্ত ত্বকের জন্য
তৈলাক্ত ত্বকের জন্য এটি একটি আদর্শ পছন্দ হতে পারে।  

পাউডার ফাউন্ডেশন 

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে বাজারে এসেছে পাউডার ফাউন্ডেশন পাউডার  ফাউন্ডেশন সাধারণত দুধরনের পাওয়া যায়, লুজ পাউডার এবং প্রেসড পাউডারএই ধরনের পাউডারগুলি অনেক শুষ্ক থাকে, তাতে কোন  আর্দ্রতা থাকে না। এই ধরনের পাউডার ফাউন্ডেশন তাদের জন্যই উপযুক্ত যারা খুব একটা মেকআপ করেন না। এটি ব্যবহার করা যেমন সহজ,তেমনি কম সময় সাপেক্ষ এবং একটা ন্যাচারেল লুক দিয়ে থাকে।ব্যস্ত মহিলাদের কাছে পাউডার ফাউন্ডেশন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে আর এর সাথে সামান্য জল মিশিয়ে  ব্যবহার করলে এতে পাওয়া যায় লিকুইড ফাউন্ডেশনের ইফেক্ট । গরমের দিনে  এর চেয়ে  ভাল  কিছু  হতে পারে না  তবে কভারেজ পাওয়া যায় একটু কম 

Loose Powder foundation:
এটি ফাউন্ডেশন বা মেকআপ শেষ হয়ে যাওয়ার পরে  finishing touch এর জন্য ব্যবহার করা হয়ে থাকে। খুব সহজেই এটি ব্যবহার করা যায়। ব্রাশে একটু পাউডার ফাউন্ডেশন লাগিয়ে নিয়ে একটু আলতো করে মুখে ব্রাশ বুলিয়ে নিলেই হল।

 Skin type most suited: They are good for women with oily skin.
 (তৈলাক্ত ত্বকের জন্য এটি ভালো।)

Pressed powder foundation:
এই ধরনের ফাউন্ডেশন বিভিন্ন রকমের ও সেডের পাওয়া যায়। শুষ্ক স্পঞ্জ এর দ্বারা এটি মুখে লাগানো হয়ে থাকে।

Skin type most suited: It suits women with normal, oily and dry skin types. However, it is best suited for those with an oily skin (এটা স্বাভাবিক, তৈলাক্ত এবং শুষ্ক ত্বক সকলেই ব্যবহার করতে পারেন। তবেযাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য সবচেয়ে উপযুক্ত।)

পাউডার ফাউন্ডেশন সব ধরণের ত্বকে মানানসই,শুষ্ক ত্বক হলে আগে একটু  ময়েশ্চারাইজার লাগিয়ে  নিলেই হবে  

ওয়াটার প্রুফ ফাউন্ডেশন



খুব গরমবৃষ্টির এবং আর্দ্র ঋতুতে মেকআপের জন্য ব্যবহার করা সবচেয়ে পছন্দের ফাউন্ডেশন হল ওয়াটার প্রুফ ফাউন্ডেশন। এটি জল-প্রতিরোধী করে ত্বকে মেকআপ ধরে রাখতে সাহায্য করে। ওয়াটার প্রুফ ফাউন্ডেশন ক্রিম ফর্ম পাওয়া যায়। এর প্রয়োগ খুব সহজ এবং ত্বককে উক্ত আবাহাওয়াতেও সতেজ রাখে।  

Skin type most suited: It can be used by all skin types. Women with oily skin should look for oil free liquid ones whereas; those with a dry skin should go for a cream one. 
(এটা সব ধরনের ত্বকে ব্যবহার করা যেতে পারে।  তৈলাক্ত ত্বকের মহিলারা oil free  ব্যবহার করতে পারেন আর শুষ্ক ত্বক যাদের, তাদের জন্য ক্রিম বেস ভালো।)

মুজ ফাউন্ডেশন

তৈরির প্রযুক্তিগত দিক থেকে মুজ ফাউন্ডেশন এখনো পর্যন্ত সব গুলোর শীর্ষে  এটি  যেমন কভারেজও  দেয় ভাল তেমনি সব সময় সবখানে ব্যবহার করা যায় সহজেই  আর   সব ধরণের  ত্বকেও মানিয়ে যায়   এটি  শুষ্ক ত্বকের জন্য আদর্শ অনেকেই শুষ্ক  ত্বকে  ফাউন্ডেশন ব্যবহার করতে  চান না,  তাদের জন্য  বিশেষভাবে  তৈরি এই মুজ  ফাউন্ডেশন। এর  গঠন  অনেক মসৃণ হয়,তাই ত্বকের সাথে খুব সহজেই মানিয়ে   যায়

Skin type most suited: Mousse / whipped foundation suits all skin types but is best for a dry or an ageing skin (সব ধরনের ত্বকের জন্য এটি আদর্শ। তবে বিশেষ করে শুষ্ক বা যাদের ত্বকের বয়সের ছাপ রয়েছে তারা এটি নিঃসন্দেহে ব্যবহার করতে পারেন।)

বিবি ক্রিম 

আমি এই লিস্টে  বিবি ক্রিমকেও রেখেছি। বিবি ক্রিমকেও ফাউন্ডেশনের মতো ব্যবহার করা হয়ে থাকে।  খুব অল্প  সময়ের  ব্যবধানে  ভীষণ জনপ্রিয় হয়ে  উঠছে বিবি ক্রিম  খুব সহজে ব্যবহার করা যায় এবং প্রতিদিনের সামান্য মেকআপের জন্য বিবি ক্রিম খুবই আদর্শ। বিবি ক্রিম SPF যুক্তও হয়ে থাকে তাই দিনের বেলার মেকআপ বেস হিসাবেও এর ব্যবহার করা যেতে পারে। তবে বিবি ক্রিমের কভারেজ অনেক কম। কিন্তু রোজকার ব্যবহারের জন্য আমি একে   আদর্শ মনে করি এটি খুবই আরামদায়ক  এবং হালকা অনুভূতিপূর্ণ  সব ধরণের ত্বকে সঙ্গে  মানানসই ভাল ব্র্যান্ডের বিবি ক্রিম রয়েছে এবং এর বিভিন্ন শেডও পাওয়া যায়

লেখাটি ভালো লাগলে লাইক ও শেয়ার করতে ভুলবেন না

You Might Also Like

1 comments

  1. really interesting compilation of different type of foundations. helpful for me as i am a newbie in make up.

    ReplyDelete

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels