নতুন শ্যাম্পু কেনার আগে কী কী দেখে কিনবেন?

নতুন শ্যাম্পু কেনার আগে কী কী দেখে কিনবেন?



কখনো  নিজেকে প্রশ্ন করেছেন, যে শ্যাম্পু কেনার আগে ঠিক কি দেখে কেনা উচিত? বাজারে আজকাল বিভিন্ন রকমের  শ্যাম্পু পাওয়া যায়। কিন্তু কোনও শ্যাম্পু কেনার আগে শুধুমাত্র তার ব্র্যান্ড, বা ঠিক কোন কারণে এই শ্যাম্পু ব্যবহার করবেন- সেইটুকু দেখেই চলবে না। বরং তার পাশাপাশি দেখে নেওয়া উচিত, ওই শ্যাম্পু ঠিক কোন কোন উপাদান দিয়ে তৈরি। যা আপনার চুল সুন্দর করবে একই সঙ্গে স্বাস্থ্যকর এবং ত্বকেরও কোন .ক্ষতি হবে না।

আমরা সাধারনত  ব্র্যান্ড এর নাম বা দামে ভুলে গিয়ে এমন শ্যাম্পু কিনে ফেলি, যা আসলে চুলের ক্ষতি করছে।  তাই শ্যাম্পু কেনার আগে কোন কোন জিনিসের দিকে লক্ষ্য রাখবেন, সেই রকম কিছু টিপস রইল আজকের পোস্টে।



১। অবশ্যই প্রথমে দেখতে হবে শ্যাম্পুটি  কি কি উপাদানে তৈরি। যে সমস্ত উপাদান এড়িয়ে যেতে হবে তার মধ্যে উল্লেখযোগ্য হল, সোডিয়াম লরেথ সালফেট (SLES) বা সোডিয়াম লরিল সালফেট (SLS)। এই সোডিয়াম ত্বকের জন্য মোটেই ভালো নয়। সাধারনত শ্যাম্পুতে ফেনা তৈরির জন্য সালফেট-নির্ভর উপাদান থাকে। এবং এর থেকে ত্বকের সাধারণ সমস্যা, চুলকানি যেমন হতে পারে, তেমনই দীর্ঘদিন ধরে এই সালফেটের সংস্পর্শে এলে ত্বকের ক্যানসার পর্যন্ত হতে পারে। আজকাল বাজারে বিভিন্ন রকমের সালফেট-ফ্রি বা সালফেট মুক্ত রয়েছে। এই ধরনের শ্যাম্পুতে ফেনা কম হয় তবে ত্বকের এবং চুলের কোন ক্ষতি হয় না। তাই শ্যাম্পু কেনার আগে তার উপাদানের তালিকায় সালফেট আছে কি না, দেখে নিন। থাকলে, সেই শ্যাম্পু বাদ দিন।


২। আপনার চুল যদি ক পাতা হয় তাহলে  ক্রিম দেওয়া শ্যাম্পু এড়িয়ে যেতে পারেন  কি ভালো তেলমিশ্রিত বা ক্রিমি শ্যাম্পু অনেকেই ব্যবহার করেন। এই জাতীয় শ্যাম্পু ব্যবহার করলে পাতলা চুল সহজেই চটচটে হয়ে পড়ে। পাতলা চুলে এই জাতীয় শ্যাম্পু ব্যবহার করার অর্থ, তাকে আরও বেশি করে চটেচটে করে ফেলা। তেলমিশ্রিত বা ক্রিমি শ্যাম্পু চুলের গোড়ায় ময়লা জমতে সাহায্য করে ফলে চুলও ঝরে । তার বদলে হালকা এবং ভলিউম বাড়ানোর মতো ভেষজ  শ্যাম্পু ব্যবহার করুন।



৩। সুগন্ধি শ্যাম্পু কখনই ব্যবহার করা ভালো না এমন কি কোন প্রসাধনীতে সুগন্ধির ব্যবহার ত্বকের জন্য একেবারেই শ্রেয় নয়। সুগন্ধি থেকে ত্বকে এলার্জি, লাল দানাদানা মতো আরো বিভিন্ন রকমের সমস্যা হতে পারে। সুগন্ধি শিল্পে ৩,১০০ টির বেশি রাসায়নিক রয়েছে যা আপনার শাম্পু এবং কন্ডিশনারগুলিতে ব্যবহার করা হয়।পণ্যের নির্মাতারা উপাদান সম্পর্কে সমস্ত তথ্য কেজিংয়ের উপর বলে দেন। তাই কেনার আগে অবশ্যই দেখে নিতে ভুলবেন না যে সুগন্ধির জন্য কি উপাদান ব্যবহৃত হয়েছে। আমি ব্যক্তিগত ভাবে Natural essential oil যুক্ত যে সমস্ত সুগন্ধি শ্যাম্পুতে রয়েছে, সেটি ব্যবহার করতেই বেশি পছন্দ করি। আপনারা চাইলে এই ধরনের সুগন্ধি যুক্ত শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করে দেখতে পারেন।


সেরা 6 টি SLS Free Shampoo এর নাম জেনে রাখুন। নিচের ভিডিওটি দেখতে ভুলবেন না:

৪। শ্যাম্পুতে বা অন্য কোন প্রসাধনীর সঙ্গে এই শব্দটি আমরা অনেক শুনি 'প্যারাবেনস'। এই যৌগ অ্যান্টিব্যাকটেরিয়াল বা ব্যাকটেরিয়া-নাশক। কিন্তু একই সঙ্গে এই উপাদান ক্যানসারে কারণও হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে, ক্যানসার আক্রান্ত টিউমারের সঙ্গে এই প্যারাবেনস-এর সরাসরি যোগাযোগ রয়েছে। তাই এই  যৌগ থাকলে, সেই শ্যাম্পু ব্যবহার না করাই ভালো ।


শ্যাম্পু কেনার সময় আমি এই কথাগুলো অবশ্যই মাথায় রাখি এবং রাসায়নিকের পরিমাণ কম ব্যবহার করা হয় অর্থাৎ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি  শ্যাম্পুই আমি বেশি ব্যবহার করি।

কেমন লাগলো আজকের এই টিপস অবশ্যই জানাবেন এবং মনে কোন প্রশ্ন থাকলে নীচের মন্তব্য বাক্সে অথবা ফেসবুক পেজে আপনার প্রশ্ন করুন। আর যদি আপনার এই লেখাটি পছন্দ হয়ে থাকে, তাহলে নীচের সোশাল মিডিয়া বোতামগুলির মাধ্যমে বন্ধুদের এবং পরিবারের সাথে এটি সেয়ার করে নিন।




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ