ত্বকের ধরন বুঝে হলুদ দিয়ে তৈরি ঘরোয়া প্যাক


হলুদ ব্যতীত বাঙালিদের রান্না যেন কল্পনাই করা যায়না।আমাদের প্রত্যেকের রান্নাঘরে ভীষণ সহজলভ্য একটি উপাদান হচ্ছে হলুদ। সেই প্রাচীন কাল থেকেই হলুদ ব্যবহৃত হয়ে আসছে নানান রকম চিকিৎসায় আর সেই সঙ্গে হলুদ রূপচর্চার অন্যতম উপাদান হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে যুগ যুগ।

হলুদে আছে অ্যান্টি এজিং উপাদান, যা ত্বকের বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। আবার অন্যদিকে হলুদ অ্যান্টি সেপটিক হিসাবেও দারুণ কাজ করে। হলুদের ব্যবহার suntan, stretchmarks, pimples, acne, blackhead ইত্যাদি দূর করার জন্য করা হয়ে থাকে এবং ত্বককে একটা আলাদা উজ্জ্বলতা আনতে সাহায্য করে। আমরা সবাই কম বেশি রান্না ঘরের এই সহজ লভ্য উপাদানটি দিয়ে কোন না কোন প্যাক বানিয়ে ত্বকে ব্যবহার করি। অনেকেই জানি হলুদ দিয়ে নানা প্যাক বা মাক্স বানাতে। আমিও আজকে জানা কিছু টিপস আবার রিপিড করবো। তবে একটু অন্য ভাবে। হলুদের যতই গুন থাকুক না কেন, এটি কিন্তু সবার ত্বকে সুট করে না। তাই ত্বকের ধরন অনুসারে বা বলতে পারি ত্বকের সমস্যা অনুসারে হলুদের ব্যবহার করা প্রয়োজন। আজকের পোস্টে হলুদের এমনই কিছু টিপস সেয়ার করবো, যা ভিনিন্ন ত্বক অনুসারে ব্যবহার করতে পারেন।

১। শুষ্ক ত্বকের জন্য হলুদের ব্যবহার

উপকরণ: ½ tbsp হলুদ গুঁড়া, 1 tbsp গোপাল জল এবং 2 tbsp দুধের ক্রিম
সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে 20 থেকে 30মিনিটের জন্য মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

২। তৈলাক্ত ত্বকের জন্য হলুদের ব্যবহার

উপকরণ: 1 tsp ময়দা বা বেসন, 1 tsp দই, এবং ½ tsp হলুদ গুঁড়া
সমস্ত উপাদান মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টটি যেন বেশি ঘন বা পাতলা না হয়। এবার. মুখ, গলা এবং ঘাড়ে লাগিয়ে রাখুন আধা ঘন্টার জন্য। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩। সংবেদনশীল ত্বকের জন্য হলুদের ব্যবহার

উপকরণ: দুধ 2 চা চামচ, মধু 1 চা চামচ, পুদিনা পাতা থেঁতো 1 চা চামচ, ½ tsp হলুদ গুঁড়া
সব উপাদান এক সঙ্গে করুন এবং একটি পেস্ট তৈরি করুন। আপনার মুখে এই পেস্টটি লাগিয়ে রাখুন 20 থেকে 30 মিনিট। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।
এই প্যাকে ব্যবহৃত পুদিনা আপনার ত্বক যদি রোদে পোড়া দাগ থাকে তাহলে তা দূর করতে সাহায্য করবে পাশাপাশি ত্বককে কোমল করবে।

৪। সব ত্বকের ধরন জন্য হলুদের ব্যবহার

উপকরণ: ½ tsp হলুদ গুঁড়া , 2 tbsp চন্দন গুঁড়া, এবং 2 tbsp দুধ
এই প্যাকটি মুখে 20 মিনিট রাখতে হবে এবং পরিষ্কারের সময় ত্বক সার্কুলার মোশনে মাসাজ করে নিতে হবে 1 মিনিট। তারপরে ধুয়ে নিন।

৫। কম্বিনেশন ত্বকের জন্য হলুদের ব্যবহার

উপকরণ: 1 tsp হলুদ গুঁড়া চা চামচ এবং লেবুর রস 2 tbsp এক সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন 20 মিনিট। তারপর ধুয়ে নিন।

৬। ব্রন যুক্ত ত্বকের জন্য হলুদের ব্যবহার

কাঁচা হলুদের রসের সঙ্গে মুলতানি মাটি ও নিমপাতার রস এক সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। প্যাক শুকিয়ে এলে গোলাপ জল দিয়ে আলতো হাতে মাসাজ করে করে নিন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ব্রণের প্রকোপ কমবে।

আর ব্রনের দাগ দূর করতে কাঁচা হলুদ ও নিমপাতা বেটে দাগের উপর লাগান। কিছুদিন লাগালে দাগ মিলিয়ে যাবে।

শেষে আরেকটা কথা যোগ করতে চাই, প্রতিদিন রাতে 1 গ্লাস দুধের মধ্যে এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে খাওয়ার অভ্যাস তৈরি করুন। এতে আপনার ত্বকের অনেক সমস্যা তো দূর হবেই পাশাপাশি স্বাস্থ্যের সামগ্রিক উন্নতি হবে।