BB ক্রিম VS CC ক্রিম




BB ক্রিম বা CC ক্রিম এই দুটি ক্রিম নিয়ে এখনো আমাদের মনে কনফিউশনের অন্ত নেই। যদিও বিউটি ওয়ার্ল্ডে এই মুহুর্তে এই দুটি ক্রিমের চাহিদা অনেক বেশি। বাজারে এখন বিভিন্ন  ব্র্যান্ডে, নানা রকম ফরমুলাতে, নানা রকম শেডে আর নানা রকম দামের BB বা CC ক্রিম পাওয়া যাচ্ছে। আমি বিভিন্ন ব্র্যান্ডের কিছু BB ক্রিম, CC ক্রিম ব্যবহার করেছি, তবে আমি কিন্তু খুব একটা তফাৎ বুঝতে পারি নি। হয় তো একটা এক একজনের কাছে এক এক রকম মনে হয়ে পারে। আবার ব্র্যান্ডে ভেদে বা নানা রকম ফরমুলা অনুসারেও মতামত ভিন্ন হতে পারে। তবে সাধারন কিছু তফাৎ তো আছে, যার দরুন দুটি ক্রিমেরই বাজার রমরমা।



BB ক্রিম স্কিন লেজার ট্রিটমেন্ট এর জন্য প্রথম তৈরি হয়। কিন্তু বর্তমানে BB ক্রিম বা বিউটি বাম বাজারে আনা হয়েছে মাল্টি-টাস্কার ক্রিম হিসেবে। অর্থাৎ এই একটি ক্রিম দিয়ে অনেকগুলি কাজ সেরে ফেলা যাবে। যেমন এই ক্রিম ত্বকের অসমান রঙ থেকে শুরু করে রোদ থেকে ত্বককে বাঁচানো, ব্লেমিশ/ব্রণ/স্পট প্রতিরোধ করা, ময়েশ্চারাইজ করা, মেক-আপের জন্য ত্বককে তৈরি করা ইত্যাদি যাবতীয় কাজের সমাধান করবে এই একটি ক্রিম।

অন্য দিকে CC ক্রিম, কালার কারেকশন অথবা কমপ্লেকশন কেয়ার হিসেবে বাজারে আসে। এটি মুলত BB ক্রিমের ত্রুটি পূরণ করার জন্যই বাজারে ছাড়া হয়। CC ক্রিমের টেক্সচার BB ক্রিমের তুলনায় অনেক বেশি ভালো এবং এটি  খুব সহজ ভাবে ব্লেন্ড হয়এটি BB ক্রিমের তুলনায় অধিক মেক-আপ কাভারেজ দেয় এবং অধিক  সময় ত্বকে স্থায়ী থাকে।

এই দুটি ক্রিম কিভাবে কাজ করে ?

বাস্তবিক অর্থে দুটি ক্রিমই কিন্তু মাল্টি-টাস্কার ক্রিম হিসেবে কাজ করে। সানস্ক্রিন, ময়েশ্চারাইজার এবং ফাউন্ডেশনের কাজ এই ক্রিম দুটি করে থাকে। তার মানে এই নয় যে এগুলো আপনার দৈনন্দিন ব্যবহারের ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিনের পরিবর্তক হতে পারে। কারণ এর মাঝে থাকা উপাদান গুলো আপনাকে সুরক্ষা দেবার জন্য যথেষ্ট নয়। এই ক্রিম গুলো শুধু মাত্র আপনি ফাউন্ডেশনের পরিবর্তে ব্যবহার করতে পারেন তারপরও আপনার মুখে যদি গাঢ় দাগ থেকে থাকে তাহলে কনসিলারের কোনো বিকল্প নেই। BB ক্রিম / CC ক্রিম দুটোই মেক-আপের বেইস প্রাইমার হিসেবে খুব ভালো কাজ করে BB ক্রিম/ CC ক্রিম মেয়েরা এমনকি ছেলেদের কাছেও বেশ আকর্ষণীয় প্রোডাক্ট কারণ এগুলো সহজে ব্যবহার উপযোগী, মাল্টি-পারপাস, এমনকি তাদের জন্য অন্যতম যারা নো-মেক-আপ লুক পছন্দ করে



এখন একটা খুব কমন প্রশ্ন আসে যে, কোন ধরনের ত্বকে কোন ক্রিমটি ব্যবহার করতে হবে?

সাধারণত শুষ্ক বা সেন্সেটিভ স্কিনের সঠিক বাছাই BB ক্রিম আর তৈলাক্ত স্কিনের সুন্দরীদের জন্য CC ক্রিম। আসলে BB ক্রিমের টেক্সচার একটু ভারি ধরনের তাই এটি শুষ্ক ত্বকের জন্য উপযোগী যেখানে  CC ক্রিমের টেক্সচার তুলনামূলক ভাবে হালকা যা তৈলাক্ত স্কিনের সহজেই ব্যবহার করা যায়। CC ক্রিম ব্রণ যুক্ত ত্বকের জন্যও আদর্শ। স্বাভাবিক ত্বকে দুটোই ব্যবহার করা যায়। কিন্তু আমি আগেও বলেছি আমার ক্ষেত্রে বিষয়টি একটু ব্যতিক্রম। আমার ত্বক ড্রাই তাই শুরুতে আমি BB ক্রিম ব্যবহার করি। কিন্তু যে ব্র্যান্ডেBB ক্রিম ব্যবহার করছিলাম সেটি আমার ত্বকে সুট করে নি, বরং তাদের CC ক্রিম আমার ত্বকের জন্য ঠিক ছিল। আবার অন্য আরেকটি ব্র্যান্ডেBB ক্রিম আমার ত্বকে দারুন ভাবে সুট করে যায়। যা আমি এখনো ব্যবহার করছি। তাই সবটাই নির্ভর করছে ব্র্যান্ডের ফর্মুলা বা আপনার ত্বকের ধরনের উপরে।

এই দুটি ক্রিমের সব থেকে ভালো দিক হচ্ছে ক্রিমগুলি মেকআপের বেস প্রাইমার হিসাবে খুব ভালো কাজ করে। কিন্তু BB ক্রিম/ CC ক্রিম এর নেতিবাচক দিক হলো এগুলো শুধুমাত্র এক অথবা দুটি শেডে আসে যা সব ধরনের স্কিন-টোনের সঙ্গে মানায় না। অন্য আরেকটি নেতিবাচক দিক হল BB ক্রিম/ CC ক্রিম ত্বকের গভীর দাগ ডাকতে পারে না, এরজন্য আপনাকে কনসিলারের সাহায্য নিতেই হবে। 

লেখাটি ভালো লাগলে লাইক ও সেয়ার করুন !

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ