ত্বকের ধরণ অনুসারে টমেটো ফেস প্যাক

16.1.16

ত্বকের যত্নে ঘরোয়া উপায়ের মধ্যে টমেটো দিয়ে তৈরি প্যাকগুলি বানানো যেমন সহজ তেমনি খুব লাভদায়ীও বটে। আমরা যখনই কোন প্রসাধনী ত্বকের জন্য কিনি তখন ত্বকের ধরনে অনুসারে তা বেছে নেই। তেমনি প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি প্যাকগুলিও ত্বকের ধরনে অনুসারে ব্যবহার করা প্রয়োজন। কারন যে প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য উপযোগী সেটি শুষ্ক ত্বকের জন্য উপযোগী নাও হতে পারে। তাই আজকের পোস্টে ত্বকের ধরন বা সমস্যা অনুসারে কি করে টমেটো প্যাকে তৈরি করবেন তাই সেয়ার করছি।  


টমেটো কিভাবে ত্বকে কাজ করে -

টমেটোতে লাইকোপিন নামক উপাদান আছে যা ত্বকের বলিরেখা দূর করে ত্বকে অক্সিজেন সরবারহ করে থাকে। নিয়মিত টমেটোর প্যাক ব্যবহারে ত্বকের রোদে পোড়া দাগ হালকা হয়, ভিটামিন সি সমৃদ্ধ এই প্রাকৃতিক উপাদানটি ব্রণের প্রবণতা কমিয়ে ত্বক উজ্জ্বল করে থাকে। টমেটো ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রন করতে সাহায্য করে।
১। তৈলাক্ত ত্বকের জন্য
১টি টমেটো
\৩ টেবিল চামচ শসার রস
২ টেবিল চামচ মধু
টমেটোর রস, শসার পেষ্ট এবং মধু পেস্ট তৈরি করে নিন। এবার একটি তুলার বল বা হাত দিয়ে পেষ্টটি মুখে লাগান। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের তেল কমিয়ে দিয়ে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে থাকে।


২। শুষ্ক ত্বকের জন্য
১টি টমেটোর রস
১ চা চামচ অলিভ অয়েল
টমেটোর রস এবং অলিভ অয়েল মিশিয়ে নিন। এবার এটি ভাল করে মুখে লাগান। ১৫-২০ মিনিট পর কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনার ত্বক নরম কোমল করার পাশাপাশি ত্বক ময়েশ্চারাইজ করে থাকে।
৩। স্বাভাবিক ত্বকের জন্য
১ চা চামচ টমেটোর রস
১ চা চামচ লেবুর রস
টমেটোর রস এবং লেবুর রস ভাল করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। ১০-১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বক নরম করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে। আপনি এতে ওটমিল পাউডারও মিশিয়ে নিতে পারেন। ওটমিল খুব ভাল স্ক্রাবিং হিসেবে কাজ করে।


৪। ওপেন পোরস ও ব্ল্যাক হেডসের জন্য

ত্বকের অন্যতম সমস্যা হলো ওপেন পোরস ও ব্ল্যাক হেডস। ওপেন পোরসে তাড়াতাড়ি ধুলো ময়লা জমে যায়। ফলে ব্রণের সমস্যা আরো বেড়ে যায়। ওপেন পোরস ও ব্ল্যাক হেডস দূর করার জন্যেও টমেটো খুব উপকারী। কীভাবে ব্যবহার করবেন।
২ চামচ থেঁতো করা টমেটো
১ চামচ পাতিলেবুর রস
১ চামচ মধু

থেঁতো করা টমেটোর সঙ্গে পাতিলেবুর রস ও মধু মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলার সাহায্যে ৫ মিনিটসার্কুলার মুভমেন্টে হালকা করে মাসাজ করুন। ২০ মিনিট ত্বকে রেখে দিয়ে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত তিন দিন করুন। এরপর আপনার ত্বক অনুযায়ী ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
টিপসগুলি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন!



You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels