লোমহীন সুন্দর ত্বকের জন্য বেস্ট এপিলেটর

12.5.18

ত্বকে অবাঞ্ছিত লোম কারও পছন্দ নয়। বিশেষ করে আপনি যখন কোন উৎসব, অনুষ্ঠান বা পার্টিতে যাচ্ছেন তখন আপনার মুখের ও হাতের  অবাঞ্ছিত লোম বিরক্তির কারন হয়ে দাঁড়ায়। যতই ভাল মেকআপ করে থাকুন না কেন, মুখের অবাঞ্ছিত লোম কিন্তু সব পরিশ্রমই মাটি করে দেয়। তাই আমাদের ছুটতে হয় পার্লারে। 

থ্রেডিং, ওয়াক্সিং, ওয়াক্স স্ট্রিপ, হেয়ার রিমুভিং ক্রিম এর মত জনপ্রিয় পদ্ধতি রয়েছে যার শরীরের অতিরিক্ত লোম ছেটে ফেলতে সাহায্য করে। এই পদ্ধতিগুলি ছাড়াও বর্তমান সৌন্দর্য জগতে একটি বিশেষ ধরনের বৈদ্যুতিক যন্ত্র সাহায্যে লোমকে গোড়া থেকে তুলে আনা হয়। যার ব্যবহার আপনি ঘরে বসেই খুব সহজেই করতে পারবেন। আর এই যন্ত্রটি এপিলেটর নামে পরিচিত। অনেকই হয়তো এপিলেট ব্যবহার করছে আর অনেকেই কাছে এই নামটি একেবারেই নতুন। তাই শুরুতেই এপিলেট নিয়ে কিছু তথ্য আপনাদের সঙ্গে সেয়ার করি। 




এপিলেট কি?

এপিলেটর লোম উঠানোর বৈদ্যুতিক যন্ত্র। এতে সাধারণত রিচার্জেবল ব্যাটারী সংযুক্ত থাকে। এটি ব্যবহার করা অত্যন্ত সহজ। এর সাহায্যে খুব দ্রুত গোঁড়া থেকে লোম তুলে আনা যায়। একবার লোম তুলে আনার পর ২-৩ সপ্তাহ ত্বক লোম মুক্ত থাকে। প্রথম কয়েকবার এর ব্যবহার কিছুটা ব্যথাদায়ক হলেও, প্রতিবার লোম উঠানোর পর পরবর্তী গজানো লোম বেশ পাতলা হয়ে আসে। তাই আর ব্যথা অনুভব হয় না। এপিলেটর মূলত মুখ হাত পায়ের লোম উঠাতে ব্যবহৃত হয়। তবে অনেক এপিলেটরে সংবেদনশীল অংশে ব্যবহারের জন্য আলাদা অ্যাটাচমেন্ট থাকে। বিভিন্ন ধরনের ব্লেডযুক্ত এপিলেটর হয়। কিছু এপিলটরে স্প্রিঙের মত ব্লেড থাকে যা লোম টেনে তুলে, কিছু এপিলেটরে টুইজার হেড (tweezer heads) থাকে।ইদানিং অনেক এপিলেটর ইলেক্ট্রিক রেজরের মত কাজ করে। স্পর্শকাতর স্থান যেমন, বগল বা বিকিনি লাইন বরাবর চুল টেনে তোলাটা যন্ত্রণাদায়ক। এসব ক্ষেত্রে টেনে তোলার বদলে ট্রিম করার জন্য এটি ব্যবহৃত হতে পারে।

কিভাবে একটি এপিলেটর থেকে আপনি উপকৃত হবে?

প্রথমত, ওয়াক্সিং এর মতো এটি আপনার ত্বক কোষকে ক্ষতিগ্রস্ত করবে না। 

দ্বিতীয়ত, একটি রেজার দিয়ে লোম পরিষ্কার করলে লোমগুলি যেমন শক্ত এবং ধারালো লাগে এপিলেট এর ব্যবহার করলে তা অনুভূত হবে না।

তৃতীয়ত,  অতিরিক্ত লোম অপসারণ ক্রিম ব্যবহার করলে ত্বকে কালো কালো দাগ পরে যায় কিন্তু এপিলেটর ব্যবহার আপনার ত্বকে কালো করে না।



আপনি কি ধরনের এপিলেটর ব্যবহার  করবেন?

এপিলেটর আপনার শরীর এবং মুখ এ সমস্ত অপ্রয়োজনীয় লোম অপসারণ করতে পারে। এই কারণে তাদের ব্যবহার অনুযায়ী এপিলেটর দুই ধরনের হয়ে থাকেঃ মুখের জন্য এপিলেটর  এবং শরীরের এপিলেটর। আপনি আপনার প্রয়োজন অনুসারে এপিলেটর বেছে নিয়ে পারেন।

মুখের এপিলেটর ব্যবহার করা যেতে পারেঃ

১। Eyebrows শেপ করার জন্য
২। গালের চারপাশে লোম তোলার জন্য এবং
৩। upper lip লোম মুক্ত রাখার জন্য

শরীরের এপিলেটর ব্যবহার করা যেতে পারেঃ 

এই ধরনের এপিলেট শরীরের নিম্ন এবং উপরের অংশের লোম তোলার  জন্য ব্যবহার করা হয়।

এই ধরনের  এপিলেট ছেলেরাও ব্যবহার করতে পারে পেট এবং বুকে ছোট লোম দূর করার জন্য।বিকিনি লাইন, আন্ডারআর্ম  এর মত অত্যন্ত নরম ও সংবেদনশীল ত্বকের লোম তুলতে এই ধরনের এপিলেটের ব্যবহার করা হয়ে থাকে।  

এছারাও হাত, পা, হাঁটু জন্যও এদের ব্যবহার করা হয়। 


তবে অনেক এপিলেটরে সংবেদনশীল অংশে ব্যবহারের জন্য আলাদা অ্যাটাচমেন্ট থাকে। দাম ও ব্র্যান্ড ভেদে এপিলেটরের সাথে বিভিন্ন অ্যাটাচমেন্ট দেয়া হয়, যেমন- শেভার, ম্যাসেজার, ট্রিমার, আইস চেম্বার, বিকিনি লাইন ও আন্ডারআর্মে ব্যবহারের জন্য সেফটি ক্যাপ সহ টুইজার ইত্যাদি। 

মুখে এপিলেটর ব্যবহারের আগে ও পরে যে বিষয়গুলি মনে রাখতে হবেঃ

- প্রথমে মুখ খুব ভাল করে পরিষ্কার নিতে হবে এবং exfoliating ব্রাশ দিয়ে ত্বক exfoliate করে নিতে হবে। 


- এপিলেটর সবসময় হেয়ার গ্রোথের উল্টো দিকে টানুন, এতে লোম সহজে গোড়া থেকে উঠে আসবে ও মসৃণ ফিনিশ পাওয়া যাবে এবং মুখের যে অংশে এটি ব্যবহার করবেন, অন্য হাত দিয়ে ত্বক টেনে ধরে রাখতে হবে।


- এপিলেট করার পর ত্বকে লালচে ভাব দেখা দিলে সেখানে আইস প্যাক লাগান অথবা অ্যালোভেরা জেল লাগাতে পারেন। পরে আপনার রেগুলার ময়েসচারাইজটি ব্যবহার করুন।



আপনাদের জন্য রইলো কিছু বেস্ট  এপিলেটর লিস্টঃ

আসুন জেনে নেই বাজারের বেস্ট কিছু এপিলেটর যা মুখে জন্য ব্যবহার করা যেতে পারে।  



মুখ জন্য যে এপিলেটর রয়েছে তা সাধারণত ছোট নমনীয় মাথা যুক্ত হয়ে থাকে। এদের প্রয়োগ মুখের ত্বকের উপর নরম ভাবে হয়ে থাকে। এছাড়া এই ধরনের এপিলেটর সঙ্গে exfoliating ব্রাশও পাওয়া যায়। এই ব্রাশ exfoliating জন্য আপনি ব্যবহার করতে পারেন। এই ব্রাশের সাহায্যে ত্বকের মৃত কোষগুলি তুলে নিয়ে পরে এপিলেট ব্যবহারের করলে ত্বকে  হয়ে উঠবে দ্বিগুণ উজ্জ্বল ও ফর্সা।

মুখের জন্য যে ভালো এপিলেটর রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হল ব্রাউন ফেস এপিলেটর রেঞ্জ।

Braun Face 810 – Facial Epilator and Facial Cleansing Brush with Micro-Oscillations: 






Buy from here

Braun Face 820 Mini Epilator + Cleaning Brush Kit, 3 pc:


Buy from here

Lifelong WS01 Wet and Dry Epilator Shaver Massager Callus Remover and Face Cleanser for Women (White)
Buy from here

Philips BRE630/00 Satinelle Advanced Wet and Dry Epilator
Buy from here


আরও বেশ কিছু ভালো ফেস এপিলেটর পেয়ে যাবেন এখানে


এবার আপনাদের সঙ্গে সেয়ার করবো কিছু বডি এপিলেটর। এই ধরনের এপিলেটর waterproof হলেই ভালো হয় কারন তারা যন্ত্রণাদায়ক অনুভূতি কমাতে সাহায্য করে। water-resistant epilator কে আবার ‘shower epilator’ ও বলা হয়ে থাকে। তাই এপিলেটর স্নানের পরে ব্যবহারের করাই ভালো।এতে লোমের গোড়া নরম হয় ও সহজে উঠে আসে।




বডি এপিলেটর ব্যবহারের আগে ও পরে যে বিষয়গুলি মনে রাখতে হবেঃ

 - অবশ্যই স্নান সেরে নিতে হবে। সম্ভব হলে হাত ও পা স্ক্রাবিং করে নিন। এতে ত্বক মসৃন ও নরম হয় ও এপিলেটর ব্যবহার সহজ হয়।

– এপিলেটর সবসময় হেয়ার গ্রোথের উল্টো দিকে টানুন, এতে লোম সহজে গোড়া থেকে উঠে আসবে ও মসৃণ ফিনিশ পাওয়া যাবে।

– এপিলেটর ব্যবহারের পর প্রথম দিকে কারো কারো র‌্যাশ ওঠা বা লাল হয়ে যেতে পারে। তাই কোন অনুষ্ঠানের ২-৩ দিন আগে এপিলেশন করুন এবং লাল স্থানে বরফ লাগান অথবা অথবা অ্যালোভেরা জেলও লাগাতে পারেন। 

– এপিলেটর ব্যবহারের সময় চামড়া টেনে ধরুন, এতে ব্যথা কম লাগবে

–  প্রতিবার ময়েশ্চারাইজার লাগাতে কিন্তু ভুলবেন না।

কিছু উল্লেখযোগ্য বডি এপিলেটর হল 



Braun Silk-Epil 5 5-541 – Wet & Dry Cordless Epilator with 4 Extras

 Buy from here

Braun 9-961V Silk Epil Women's Skin Spa Wet and Dry Cordless Epilator (White)
 Buy from here

Philips Satinelle Epilator HP6421/00, Legs & Body
 Buy from here

আরও কিছু বডি এপিলেটর পেয়ে যাবেন এখানে 


এখনও এপিলেটর সম্পর্কিত কোন সন্দেহ থাকলে নীচের মন্তব্য বাক্সে অথবা ফেসবুক পেজে আপনার প্রশ্ন করুন। এবং যদি আপনার এই লেখাটি পছন্দ হয়ে থাকে, তাহলে নীচের সোশাল মিডিয়া বোতামগুলির মাধ্যমে  বন্ধুদের এবং পরিবারের সাথে এটি সেয়ার করে নিন।


You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels