সুন্দর চুলের জন্য কিভাবে হেনা করবেন

13.6.14


হেনার কথা তো আমরা সবাই শুনেছি। হেনা পাউডার সুন্দর ঝকঝকে চুলের জন্য খুব উপকারী। হেনার অনেক গুণ আছে। এটা চুলকে নরম করে, চকচকে করে, সেইসঙ্গে চুলে একটা হালকা ব্রাউন রং আনতেও সাহায্য করে। যাদের চুল খুব অল্প বয়সেই সাদা বা গ্রে হয়ে যায় তারা চুলে হেনা করে সহজেই এই সমস্যার সমাধান করতে পারেন। 
বাড়িতে হেনা করার অভ্যাস করাই ভালো। এতে আপনি আপনার হেনাতে দরকারি সব উপকরণ মিশাতে পারবেন। সুন্দর চুলের জন্য হেনাতে কি কি মেশাবেন তা সবার আগে জানা দরকার। বিশেষ করে যারা প্রথমবার হেনা করছেন।
উপকরণ:


১। হেনা পাউডার (চুলের লেংথ অনুযায়ী। চুলের লেংথ মাঝারি হলে চার থেকে পাঁচ চামচ হেনা পাউডার নিতে পারেন )
২। গরম গ্রিন টি লিকার বা সাধারণ চায়ের লিকার
৩। ঘরে পাতা টক দই বা পাতিলেবু
৪। ডিম
৫। গোটা আমলকি বা আমলা পাউডার
৬। অল্প কফি পাউডার
৭। শিকাকাই পাউডার বা শিকাকাই
৮। মধু
৯। পাকা কলা
১০। ক্যাস্টর বা অলিভ অয়েল
কফি পাউডার, মধু,পাকা কলা ব্যবহার নাও করতে পারেন। ক্যাস্টর বা অলিভ অয়েল পরিবর্তে নারকেল তেলও ব্যবহার করতে পারেন


পদ্ধতি:
প্রথমে চায়ের লিকার করে চা পাতা ছেঁকে নিয়ে লিকার আলাদা করে নিন। এর পর পরিমাণমতো হেনা পাউডার নিয়ে চায়ের লিকার দিয়ে একটা পেস্ট তৈরি করবে্ন, খেয়াল রাখবেন যেন বেশি পাতলা না হয়। এবার কাঁচা আমলকি বেটে বা আমলকি পাউডার, শিকাকাই, মধু এবং অল্প কফি পাউডার মিশিয়ে সারা রাত রেখে দিন (কোনও আয়রন কনটেনারে রাখলে বেশি ভাল রং হবে)। পরের দিন যখন দেখবেন ওই পেস্টটা একটু কালচে হয়ে এসেছে তখন এর সঙ্গে ঘরে পাতা টক দই, পাকা কলা এবং ডিম মিশিয়ে একটা প্যাক তৈরি করে নিতে হবে এবং সঙ্গে পরিমাণ মতো ক্যাস্টর বা অলিভ অয়েল মেশাতে হবে । ওই প্যাক স্কাল্পে ও পুরো চুলে ভাল করে লাগিয়ে নিন। শেষে একটি প্লাস্টিক দিয়ে মাথা জড়িয়ে রাখুন। এভাবে এক থেকে দু’ঘণ্টা রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এর পর শ্যাম্পু করে চুলের লেংথে কন্ডিশনার লাগিয়ে পাঁচ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে নিতে হবে। আপনি চাইলে সেদিন শ্যাম্পু না করে পরের দিন করুন। 
বিষেশ কথা : হেনা করার আগে চুলে হালকা গরম তেল মাসাজ করে নিলে ভালো।  স্কাল্পে রক্ত চলাচলের জন্য এটি যথেষ্ট উপকারি।
                 লেখাটি লাইক ও শেয়ার করতে ভুলবেন না !

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels