সাদা-কালো ঘর / লিভিংরুম

11.7.14

অন্দরসজ্জায় রং খুব গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। কারন ঘরের রঙের উপর নির্ভর যে আপনি কিভাবে ঘরের বাকি জিনিসগুলি নির্বাচন করবেন। পর্দার রং বলুন বা অন্যান্য আসবাবপত্র। তাছার ব্যক্তির রুচিবোধের প্রকাশও পায় ঘরের রঙের নির্বাচনের মাধ্যমে। সাধারণত আমরা দেখে থাকি যে বেশির ভাগ মানুষই ঘরের রং হালকাই পছন্দ করেন। বড় জোর কোন একটা দেয়াল হয়তো একটু ডিপ কালার ব্যবহার করলেন। এই টুকুই। ঘরের রং নিয়ে খুব একটা পরীক্ষানিরীক্ষা কেউ করেন না। তাই তো লাল, নীল, হলুদ, সবুল, আকাশি এই সব রঙের মধ্যেই সীমাব্ধ। তবে এই কথাও বলে ঠিক হবে না যে কেউই রং নিয়ে পরীক্ষানিরীক্ষা। অনেকেই হয় তো করতে চাইছেন কিন্তু সাহস হচ্ছে না। কি রং নিয়ে করা যেতে পারে, কিভাবে করা যেতে পারে, এরকম অনেক প্রশ্নই মাথায় আসে। এ রকম যারা একটু পরীক্ষানিরীক্ষা করতে চাইছেন তাদের যদি একটু গাইড করা যায় তাহলে কিন্তু স্টেপটা নেওয়াই যেতে পারে। আর এই কথাই মাথায় রেখে আমি আজ আপনাদের সাদা-কালো কম্বিনেশনের রং দিয়ে কি করে ঘর সাজানো যায় সে রকমই কিছু আইডিয়া দেবো। অনেকেই হয়তো সাদা বা কালো রং শুনে নাক কুঁচকাতে পারেন। পোশাকের ক্ষেত্রে এই কম্বিনেশনের হয়তো অনেকেরই প্রিয় কিছু ঘরের ক্ষেত্রে কি এতো সহজে মেনে নেওয়া যায়? অবশ্যই যায়। কিন্তু কিভাবে এখন সেটাই দেখার।

প্রথমেই যে কথাটা বলার, বাড়িঘরে সাদাকালো কম্বিনেশন ব্যবহার করতে হলে সবার আগে ভাবতে হবে যে আপনি কোন রুমটিতে এই কম্বিনেশনটি প্রয়োগ করতে চাইছেন। কারন গোটা বাড়িতে যদি এই কম্বিনেশনেটি প্রয়োগ করেন তাহলে কিন্তু খুব একটা ভালো লাগবে না। তবে আপনার বাড়ি যদি অনেকটা বড় হয় তাহলে অন্য কথা। সাধারণত হোটেল বা অফিস বা শপিং মলের কোন একটা অংশকে যদি এই কম্বিনেশনের সাজানো হয়। তখনই দেখতে ভালো লাগে।

সাদা-কালোতে লিভিংরুম সাজানোর টিপস

১/ মেঝেতে ছাই রঙের টাইলসের ব্যবহার করা যেতে পারে। অথবা একদম সাদা রঙের টাইলস ব্যবহার করুন।
২/ বাড়ি সাদাকালোতে একটু অন্যরকমভাবে সাজাতে হলে মেঝেতে বেছে নিতে পারেন সাদা কালোর জিওমেট্রিক টাইলস। সহজে সাদাকালো রূপ পাবেন ঘর। 
৩/ বাড়ি যদি হয় ডুপ্লেক্স তাহলে সিঁড়ির ওপরটা সাদা রেখে রেলিং বা সিঁড়ির মাঝে মাঝে ব্যবহার করুন কালো রঙ। বা এর উল্টোটাও করা যেতে পারে।
আরও পড়ুন
৪/ দেয়াল সাদা রাখতে পারেন। আবার কোন একটি বিশেষ দেয়ালে কালো রংও করা যেতে পারে। যেমন ধরুন যে দিকটাতে বসার আয়োজন করেছেন ঠিক তার পেছনের দেয়ালটি কালো রাখুন।
৫/ আসবাবপত্র নির্বাচন করুন এই কম্বিনেশনটি মাথায় রেখে।
৬/ সোফার রং সাদা রাখুন যদি পেছনের দেয়াল কালো হয়। আবার ঠিক এর বিপরীতাও করতে পারেন। দেয়াল সাদা হলে সোফা কালো রাখুন।
৭/ যে কুশনগুলি ব্যবহার করবেন সেও নির্ভর করবে সিটিং অ্যারেঞ্জমেন্টে এর উপর। সাদা সোফার উপর কালো আর কালো সোফার উপর সাদা কুশন ব্যবহার করুন। নয়তো এক্ষেত্রে সবথেকে ভালো কম্বিনেশন হল সাদাকালো ডোরাকাটা কুশন। বড় বড় কুশনের সঙ্গে চাইলে ছোট ছোট কয়েকটা গ্রে কালারের কুশনও রাখতে পারেন দেখতে ভালো লাগবে। এর মধ্যে কোন একটা কুশন ভিন্ন রঙের রাখতে পারেন।
৮/ পর্দা বাছাই এর ক্ষেত্রে সাদা রং টি বাছুন। নয়তো সাদার উপরে খুব ছোট ছোট কালো ফুল বা নক্সা করা আছে এরকম পর্দাই নির্বাচন করুন। তবে সাদার মাত্রা যেন বেশি থাকে সেদিকে খেয়াল রাখুন।  
৯/ লিভিংরুমের ভারী পর্দা নয়। হালকা পর্দা ব্যবহার করুন।
১০/ দেয়ালে বসাতে পারেন ছাই-কালো রঙের কেবিনেট অথবা কালো রঙের। এমন কি কাঠ দিয়েও একটা কি দুটো তাক বানাতে পারেন।
১১/ ল্যাম্পশেড,ফুলদানিশোপিস, ছবির ফ্রেম বা আয়না যদি রাখতে হয় তাহলে এগুলি নির্বাচনের ক্ষেত্রে সাদাকালো থিমের কথা মাথায় রাখুন।
১২/ মেঝেতে কার্পেট বিছিয়ে দিতে পারেন সেই একই থিম মাথায় রেখে।
১৩/ ফুলদানিতে যে ফুল রাখবেন সে ফুল সাদা হলে ভালো। কিন্তু এক্ষেত্রে একটু টুইস্ট আনতে পারেন। কিভাবে ? রঙিন ফুল রেখে। বা সবুজ কোন গাছ বা পাতাবাহার রেখে। ভাবুনতো সাদাকালোর মধ্যে একটা অন্য রঙের কম্বিনেশন! এই অন্য একটি রং সাদাকালোকে আরও ফুটিয়ে তোলে।
আরও পড়ুন
ফুল দিয়ে ঘর সাজাই

Follow Me on PinterestFacebook এর আমাদের সঙ্গে থাকুন।

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels