মুখের অবাঞ্ছিত রোম দূর করার ঘরোয়া টিপ্স

15.7.14

মুখের অবাঞ্ছিত রোম দূর করার জন্য একগাদা দামি দামি প্রোডাক্ট ব্যবহার তো অনেক করা হয়েছে। ফল পাওয়া গেলেও ত্বকের এখন খারাপ দশা। অথচ মুখের মধ্যে গুচ্ছ-গুচ্ছ রোমের জন্য মেকআপ একেবারে বরবাদ। এই লোম এর জন্য চেহারারও বারোটা বেজে যায়। ত্বকও ভালো রাখা চাই, মেকআপও করা চাই, মেকআপ ছাড়াও থাকা চাই, আবার লোমও থাকবেনা। সমস্যা যদি থাকে তবে তার সমাধানও আছে। তবে এর জন্য এক্ষুনি পার্লারে দৌড়নোর দরকার নেই। কয়েকটা ঘরোয়া উপায়েই এই কাজটা করা যায়।
মুখের মুখের অবাঞ্ছিত রোম দূর করার জন্য চিনি দিয়ে তৈরি ওয়াক্স ব্যবহার করতে পারেন। এরজন্য ১ কাপ চিনির সঙ্গে ২ tbsp লেবুর রস ও ২ tbsp জল মিশিয়ে গরম করুন।  মিশ্রনে চিনি সম্পূর্ন গলে যেতে দিন। আরও কিছুক্ষণ মিশ্রণটি আঁচে রাখুন যতক্ষণ না বাদামি রং হয়। সহ্য হয় এমন গরম অবস্থায়  প্রলেপটি মুখের অবাঞ্ছিত রোমের স্থানে লাগান। এবার কাপড় দিয়ে লোমের বৃদ্ধি যে দিকে হচ্ছে তার বিপরীত দিক ঘষুন। দেখবেন লোম উঠে এসেছে।


ব্লিচও করতে পার। ব্লিচিং ঘরোয়া উপায়েও করা যায়। তার জন্য ঘন মধু ও লেবুর রস মিশিয়ে প্রলেপ তৈরি করতে হবে। এই প্রলেপটি সপ্তাহে দু’বার ব্যবহার করতে পারেন।
ডিমের সাদা অংশ, চিনি এবং ছাতু মিশিয়ে একটি প্যাক তৈরি করা যায়। এটি ত্বকও ভাল রাখবে এবং মুখের অবাঞ্ছিত রোমও দূর করবে। প্যাকটি পনেরো মিনিট লাগিয়ে রাখতে হবে। তারপর জল দিয়ে হালকা ঘষে তুলতে হবে। এবার মুখ ধুয়ে নিলেই পেয়ে যাবে রোমহীন ঝকঝকে ত্বক।

আরেকটি প্যাক হচ্ছে মধু দিয়ে তৈরি ওয়াক্স। লেবুর রস ১ কাপ চিনি ও মধু  ১/৪ কাপ যোগ করুন। মিশ্রণটি গরম করুন।  মুখের অবাঞ্ছিত রোমের স্থানে এই মিশ্রণটির একটি প্রলেপ লাগান। প্রায় সঙ্গে সঙ্গেই প্রলেপটির উপর সূতির কাপড় চেপে ধরে লোম বৃদ্ধির বিপরীত দিকে টান দিন। দেখুন কাপড়রে লোম উঠে এসেছে। 


অল্প জলে বেসন আর হলুদ (বাটা বা গুঁড়ো) মিশিয়ে একটি প্রলেপ তৈরি করতে হবে। তারপর মুখের যেখানে-যেখানে রোম আছে, সেখানে এই প্রলেপ লাগাতে হবে। প্রলেপটা শুকিয়ে যাওয়ার পর আলতো করে হাত দিয়ে ঘষে এটা তুলতে হবে। শুকনো প্রলেপটির সঙ্গে-সঙ্গে অবাঞ্ছিত রোমও উঠে আসবে। বেসন আর হলুদের সঙ্গে অল্প মালাই মিশিয়েও প্রলেপ তৈরি করা যায়।হলুদের সঙ্গে ছাতু মিশিয়েও মিশ্রণ তৈরি করা যায়।

এই প্যাকগুলি আপনি শরীরের অবাঞ্ছিত রোম দূর করার জন্যও ব্যবহার করতে পারবেন। 
                                          take care
Follow Me on PinterestFacebook এর আমাদের সঙ্গে থাকুন।

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels