জবা ফুলের তেল, শ্যাম্পু এবং কন্ডিশনার

10.7.14


চুল নিয়ে নানান সমস্যার অন্ত নাই। কিন্তু এই সমস্যা সমাধানের একটি দারুন হাতিয়ার হল জবা ফুল। জবা ফুল চুলের সব ধরনের সমস্যাই দূর করতে সাহায্য করে। আমাদের প্রায় প্রত্যেকের বাড়ি ঘরে এই ফুলটি আছে। কিন্তু আমরা ক'জন জবা ফুল চুলের জন্য ব্যবহার করি। এই সহজ লভ্য ফুলটি চুলের মহা ঔষধ। চুল কালো করতে, চুল পরা বন্ধ  করতে, দ্রুত চুল বৃদ্ধি করতে, নতুন চুল গজাতে ইত্যাদি ইত্যাদিতে সাহায্য করে। আজকের পোস্টে আমি জবা ফুল দিয়ে চুলের জন্য তিনটি সামগ্রী বানাতে শেখাবো। জবা ফুলের তেলজবা ফুলের শ্যাম্পু এবং কন্ডিশনার। এই তিনটি সামগ্রী নিয়মিত ব্যবহার করলে আপনার চুলের মসস্যা চিরতরে bye bye বলে বিদায় নেবে।



তাহলে চলুন প্রথমেই দেখে নেই জবা ফুলের এই সামগ্রীগুলি কিভাবে বানাবো।

জবা ফুলের তেল বানাতে কি কি লাগবে :

·         লাল জবা ফুল (২-৩)
·         জবা ফুল এর পাতা (২-৩) 
·         নারিকেল তেল (১/২ কাপ)

পদ্ধতি :
লাল জবা ফুলের পাপড়ি ও পাতা হামান দিস্তা দিয়ে ভালো করে থেঁতো করে নিন। এবার একটি পাত্রে নারিকেল তেল নিন। তাতে থেঁতো করা ফুল ও পাতা যোগ করুন। এবার এই মিশ্রণটি ৪ থেকে ৫ মিনিটের জন্য গরম করুন। নামিয়ে নিয়ে তেল ঠাণ্ডা হতে দিন। এটি ব্যবহারের জন্য প্রস্তুত। 

কিভাবে ব্যবহার করবেন : 

সপ্তাহে এই তেলটি অন্তন ২ থেকে ৩ দিন ব্যবহার করুন। আঙুলের ডগায় নিয়ে ধীরে ধীরে স্ক্রাল্পে মাসাজ করুন। তারপর একটা কাপড় দিয়ে মাথা মুড়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট পরে ঈষদুষ্ণ জল ও শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

জবা ফুলের শ্যাম্পু বানাতে কি কি লাগবে :

·         লাল জবা ফুল (২-৩)
·         জবা ফুল এর পাতা (২-৩) 
·         জলপাই তেল (কয়েক ড্রপ) 
·         জল (প্রয়োজন অনুসারে)

 পদ্ধতি :
হামান দিস্তা দিয়ে লাল জবা ফুল ও পাতা থেঁতো করে নিন। এবার সামান্য জল যোগ করে একটি পেস্ট তৈরি করুন। এখন এতে কয়েক ড্রপ জলপাই তেল  যোগ করুন।
কিভাবে ব্যবহার করবেন :
এই পেস্ট একেবারে চুলের গোড়া থেকে ডগা পযন্ত লাগিয়ে রাখুন ১৫ মিনিটের জন্য। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।
জবা ফুলের হেয়ার কন্ডিশনার বানাতে কি কি লাগবে :
·         লাল জবা ফুল (২-৩)
·         জল (পেস্ট করা জন্য)

পদ্ধতি :

ফুল পাপড়ি থেঁতো করে একটি ছোট বাটিতে রাখুন। এতে খুব অল্প পরিমাণ জল যোগ করে পেস্ট তৈরি করুন। আপনার কন্ডিশনার রেডি।

কিভাবে ব্যবহার করবেন :

স্ক্রাল্পে এই পেস্ট ১০ থেকে ১৫ মিনিটের জন্য লাগিয়ে রেখে দিন। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সে দিনই শ্যাম্পু করার দরকার নেই। পরের দিন আপনার রোজকার ব্যবহার করার শ্যাম্পুটি দিয়ে চুল ধুয়ে নিন।



জবা ফুল দিয়ে বাড়িতে তৈরি এই সামগ্রীগুলি তৈরি করা যেমন বেশ সহজ তেমনি কার্যকরও বটে। কয়েক দিন ব্যবহার করুন। পার্থক্য ধরা পরবেই। এই তেল,শ্যাম্পু ও কন্ডিশনার এর ব্যবহার ক্ষতিগ্রস্ত চুলকে মেরামত করে এবং তা  মধ্যে উজ্জ্বলতা আনতে সাহায্য করে।
তবে ভেষজ উপায়ে রূপচর্চা বা চুলের যত্নের জন্য একটু বেশি পরিশ্রম করতে হয় এবং ফল পেতেও একটু ধৈয্য ধরতে হয়। কারন এটি ধিরে ধিরে কাজ করে। তবে এই পদ্ধতিগুলো সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত। কাজেই একটু ধৈয্য ধরাই ভালো।
লেখাটি ভালো লাগলে লাইক ও সেয়ার করুন।
                                           take care
Follow Me on PinterestFacebook এর আমাদের সঙ্গে থাকুন।

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels