বাড়িতে তৈরি করুন বিউটি প্রডাক্ট

9.7.14

আজকের পোস্টে আমি আপনাদের সঙ্গে সেয়ার করবো কিভাবে বাড়িতে তৈরি করতে পারি চুল থেকে নখের জন্য অতি দরকারি কিছু বিউটি প্রডাক্ট। এই বিউটি প্রডাক্টগুলি তৈরি করতে আপনাকে বেশি খরচও করতে হবে না। যে সমস্ত সামগ্রী আমাদের ঘরেই মজুত আছে তা দিয়েই বানাতে পারবেন এই বিউটি প্রডাক্ট।
চলুন তাহলে ঝটপট দেখে নিই, কোন জিনিসগুলো দিয়ে বাড়িতে বসেই বিউটি প্রডাক্ট বানিয়ে নিতে পারি।



প্রথমেই আসছি চুলের জন্য আমরা কি কি প্রডাক্ট তৈরি করতে পারি।

বাড়িতে তৈরি শ্যাম্পু 

রিঠা, শিকাকাই ও আমলা সারারাত জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে উঠে এই মিশ্রণটা ফুটিয়ে, ঠান্ডা করে চটকে নিন। শ্যাম্পু তৈরি।

বাড়িতে তৈরি কন্ডিশনার

মধু আর লেবুর রস খুব ভাল কন্ডিশনার আবার চায়ের লিকার আর আমলকী সেদ্ধ করা জলও চুল কন্ডিশন করে। যদি ডিপ কন্ডিশনার চাই তাহলে ১/২ কাপ সাধারন দই, ১/২ কাপ মেয়নেজ, ১ টি ডিমের সাদা অংশ এক সঙ্গে মিশিয়ে নিন।

                                         ছবি:petitelefant.com
বাড়িতে তৈরি চুলের প্যাক

হেনার সঙ্গে টক দই, লেবু ও মধু মিশিয়ে মাথায় একঘণ্টা লাগিয়ে রাখতে পারেন। অথবা কেশুত পাতা, জবা ফুল বেটে একসঙ্গে মাথায় আধঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু করে নিন । টক দই আর অলিভ অয়েল একসঙ্গে খুব ভাল হেয়ারপ্যাকের কাজ করে। চুলের প্রোটিন ট্রিটমেন্ট করে এমন একটি প্যাক হল পাকা কলা চটকে টক দই ও মধুর সঙ্গে মিশিয়ে মাথায় লাগিয়ে রাখুন।

এবার ত্বকের জন্য কিছু প্রডাক্ট তৈরি করবো।

বাড়িতে তৈরি  স্ক্রাবার

মসুর ডাল ও নিম পাতা বাটা খুব ভাল স্ক্রাবারের কাজ করে। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিলে, সেটাও খুব ভাল স্ক্রাবার। এ ছাড়া বেসন আর দই দিয়ে স্ক্রাব করতে পারি। এই  স্ক্রাবার মখু বা বডিতেও ব্যবহার করতে পারেন। চিনি, জলপাই তেল লেবুর রস এবং লেবু কুড়ানো মিশিয়েও স্ক্রাবার তৈরি করতে পারেন।
ছবি:thesweetestoccasion.com
বাড়িতে তৈরি ক্লিনজার

কয়েকটা আমন্ড বাদাম বাটার সঙ্গে একটা ডিমের হলুদ অংশ ও একচামচ মধু খুব ভাল স্কিন ক্লিন করে পারেন। শুধু দই ক্লেনজ়ার হিসেবে খুব ভাল কাজ করে। এ ছাড়া শসা, টম্যাটো বা কমলালেবুর রস ইত্যাদি ত্বকের জন্য খুব ভাল ক্লিনজার। লেবুর রস ও মধু এক সঙ্গে মিশিয়ে  ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারেন। ঘরে তৈরি আরেকটি ভালো ক্লিনজার হল পাউডার দুধ ২ tbsp, চালের গুঁড়া,২ tbsp, মধু ২ tbsp এবং গোলাপ জল পরিমাণ মিশিয়ে ব্যবহার করুন।


বাড়িতে তৈরি করুন ফেস প্যাক


নারকেলের দুধ আর হলুদ বাটা গোলাপজলের সঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন। মুলতানি মাটি, গোলাপজল ও লেবুর রসে সঙ্গে মিশিয়ে মুখ লাগাতে পারি। দই আর মধু মিশিয়েও খুব ভাল ফেসপ্যাক বানানো যায়। পেঁপে, গ্লিসারিন, মধু, লেবুর রস , দই, ময়দা এক tbsp করে নিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। রোদে পোড়া দাগ তোলার জন্য বেসন, লেবুর রস, আর দই মিশিয়ে প্যাক তৈরি করে নিন এবং তা রোদে পোড়া ত্বকে নিয়মিত ব্যবহার করুন। 

বাড়িতে তৈরি করুন প্রোটিন ফেস প্যাক

যা যা লাগবে -

একটা ডিম,আধা টেবিল চামচ নারকেল তেল, এক টেবিল চামচ মধু, একটি পরিষ্কার শুকনো থালা বা ট্রে, এক রোল টয়লেট পেপার।

পদ্ধতি -

প্রথমে একটি পরিস্কার পাত্রে ডিমটি ভাল করে ফেটিয়ে নিন। তারপর নারকেল তেল ও মধু ফেটানো ডিমে সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এরপর টয়লেট পেপারে এক একটি ভাগ ট্রের উপর বিছিয়ে তার উপর সামান্য পুরু করে উক্ত মিশ্রণটি একটু একটু করে ঢেলে দিন। এবার পুরো ট্রে কাগজ ঢাকা দিয়ে সারা রাতের জন্য ফ্রিজের রাখুন। সকালে মুখ পরিষ্কার ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে উক্ত ট্রে হতে যে কয়টি প্রয়োজন টয়লেট পেপারের টুকরো বের করে  প্রলেপ দেওয়া দিকটা মুখের উপর লাগিয়ে রাখুন। মোটামুটি ১০ মিনিট পরে ঠান্ডার অনুভূতি কমে আসতে থাকলে টয়লেট পেপার তুলে ফেলুন। তারপর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আশা করি বাড়িতে তৈরি এই বিউটি প্রডাক্টগুলি আপনাদের কাজে আসবে। আরও যদি কোন বিউটি প্রডাক্ট বানানোর পদ্ধতি জানতে হয় তাহলে অবশ্যই জানাবেন। আমি ট্রাই করবো অন্য কোন পোস্টে আরও কিছু বিউটি প্রডাক্ট কিভাবে তৈরি করা যায় সেগুলি আপনাদের দিতে। কেমন লাগলো এই পোস্টটি জানাবেন।                               

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels