৫ টি কার্যকর বডি পলিশিং রেসিপি

31.10.14

বডি পলিশিং হল যে পদ্ধতিতে আপনি আপনার ত্বক নরম ও মসৃণ করতে পারেন। এটি ত্বকে স্ক্রাবিং, ময়শ্চারাইজিং করার একটি প্রক্রিয়া।  বাজারে আজকাল বিভিন্ন ধরনের বডি পলিশিং  প্রডাক্ট পাওয়া যায়। এমন কি স্পা তে গিয়েও আপনি বডি পলিশিং করিয়ে আসতে পারেন। তবে এটা অনেক বেশি সময় এবং খরচ সাপেক্ষ। তাই সব থেকে ভালো উপায় হল ঘরোয়া পদ্ধতিতে বডি পলিশিং করা। আজ আমি এ রকমই কিছু কার্যকর বডি পলিশিং রেসিপি সেয়ার করবো যা সহজেই বাড়িতে তৈরি করা যায়।



ফ্রেশ স্ট্রবেরি বডি স্ক্রাব - স্যালোর রিফ্রেশিং স্ট্রবেরি স্ক্রাব বাড়িতে বসে উপভোগ করতে হলে প্রথমে এক কাপ ফ্রেশ স্ট্রবেরি মিক্সিতে পেস্ট করুন (খুব মিহি করে পেস্ট করা চলবেনা,দানা ভাবটা যেন বজায় থাকে)তারপর তাতে দু চা-চামচ চিনি আর তিন থেকে চার চামচ অ্যালমন্ড অয়েল ভাল করে মিশিয়ে নিন।এরপর সারা শরীরে তা ১০ মিনিট ধরে ম্যাসাজ করুন সার্কুলার মোশনে। বিশেষ করে শরীরের যেই অংশে ট্যানিংটা বেশি হয়েছে সেসব জায়গায় স্ক্রাবিং করুন ভাল মতন।সপ্তাহে একদিন করে এভাবে বডি পলিশিং করতে পারলে কালচে ছোপ উঠে স্কিন টোন অনেকটা উজ্জ্বল হবে।

লেমন-স্যুগার বডি স্ক্রাব - স্পাএর তরতাজা অনুভূতি, সঙ্গে ফর্সা ত্বক বাড়িতে বসেই পেতে হলে চট করে বানিয়ে ফেলুন এই বডি পলিশার। চার চামচ হোয়াইট স্যুগারের সঙ্গে একটি গোটা পাতিলেবুর রস,দু চা চামচ শসার রস,চার-পাঁচ চামচ অলিভ অয়েল আর এক চামচ মধু মিশিয়ে নিন ভাল করে। এরপর একই ভাবে হাল্কা হাতে আপনার সারা শরীর পলিশ করুন মিনিট দশেক ধরে।

গ্রিন টি বডি স্ক্রাবঃ শরীর – মনের ক্লান্তি দূষণ অবসাদ কাটিয়ে উঠে নিমেশে ফ্রেশ হয়ে যান গ্রিন টি বডি পলিশার দিয়ে।তার জন্য প্রথমে ৩ চামচ শুখনো গ্রিন টির সঙ্গে দু চামচ মধু,দু-তিন ফোঁটা টি ট্রি এসেনশিয়াল অয়েল,আর দু চামচ অলিভ অয়েল মিশিয়ে বডিতে ঘষুন আলতো হাতে।

বানানা-কোকোনাট-ওটমিল নারিশিং স্ক্রাব - ত্বক যদি খুব শুষ্ক হয় তাহলে এই বডি পলিশার দিয়ে ১০ মিনিট ধরে পুরো বডিটাকে ভাল ভাবে স্ক্রাবিং করুন। ত্বকের ধুলো ময়লা সব পরিস্কার হয়ে স্বাভাবিক আদ্রতা বজায় থাকবে।এর জন্য যেসব ঘরোয়া উপকরণ প্রয়োজন তা হল, ২ টো পাকা চটকানো কলা,তিন থেকে চার চামচ নারকেল তেল,চার চামচ ওটস,এক চামচ হোয়াইট বা ব্রাউন স্যুগার আর এক চামচ মধু।এই অনন্য মিশ্রণ যে কেবল বডি পলিশ করে তাই নয় ত্বকের এসেনশিয়াল অয়েলও নষ্ট হয়ে স্কিন ড্রাই হয়ওয়ার থেকে ত্বক কে রক্ষা করে।

৫। কমলা খোসার নারিশিং স্ক্রাব এই পদ্ধতিটি খুবই সহজ আধা কাপ শুকনো কমলালেবুর খোসা গুঁড়া এবং চিনি ছোট কাপে ২/৩ নিন এর সঙ্গে জলপাই তেল আধা কাপ মেশান আপনার শরীরের এবং হালকা হাতে মাসাজ করুন। ৩০ মিনিট পরে সামান্য গরম জল দিয়ে ধুয়ে নিন।



স্ক্রাবিং হয়ে গেলে ঈষদুষ্ণ জলে ভেজানো তোয়ালে দিয়ে ভাল ভাবে গা মুছে ফেলুন।


লেখাটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন।



You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels