সহজ আসবাবে সাজানো লিভিং রুম

সময়ের সঙ্গে তাল মিলিয়ে আমাদের রুচি চাহিদা পছন্দের মধ্যে অনেক পরিবর্তন এসেছে। আগে যেখানে অনেক বেশী কারুকাজ করা আসবাব, ভারী কাঠের আলমারি, লোহার সিন্দুকের চল ছিল। আর এখন এর স্থানে এসেছে একেবারে  সহজ-সরল আধুনিকতা আসবাবপত্র। অন্দর সজ্জা বা ইন্টেরিয়র এর প্রধান উপকরণ ফার্নিচার, লাইটিং, রং, কার্পেট ও বিভিন্ন ধরনের শিল্পকর্ম। এগুলো হল প্রধান অংশ। এর সঙ্গে সাজানোর জন্য ব্যবহৃত হয় নানা ধরনের অনুষঙ্গ। যেমন-লাইটের শেড, সোফার কুশন, ছবির জন্য ফ্রেম, ফ্লাওয়ার ভাস ইত্যাদি।

আধুনিক জীবনে ইন্টেরিয়র একটি নতুন মাত্রা। সামর্থ্যরে মধ্যে সবাই চায় তার ভালবাসার আঙিনাটুকু সাজিয়ে গুছিয়ে রাখতে। এজন্য তারা বাসার ভেতরের রঙ থেকে শুরু করে আসবাবপত্র সবকিছুতেই রুচির পরিচয় রাখতে চায়।


প্রথমেই আসি ড্রইং রুমের। যেকোন বাড়ি বা ফ্ল্যাটের প্রথম যে ঘরটি আসে তা হল ড্রইং রুম বা লিভিং রুম। কিভাবে সাজাবেন -

১। এই ঘরে বসার ব্যবস্থা সোফা দিয়ে করা যেতে পারে। অনেকে আবার বসার সাথে শোয়া এবং স্টোরেজ এই তিনের এক সঙ্গে ব্যবস্থাও করে থাকেন। 

Buy sofa from here 
২। মেঝেতে ছোট কার্পেট, শতরঞ্জি বা পাটের ম্যাট বিছিয়ে সাথে বড় কয়েকটি কুশন রেখে তার উপর বসার ব্যবস্থা এবং আরো কয়েকটি ছোট ছোট কুশন দিয়ে হেলান দিয়ে আরাম করে গা এলিয়ে বসার ব্যবস্থা করা যেতে পারে।
Buy carpets from here
 Buy Cushions from here  
৩। এমন কি নিচু নিচু কয়েকটি মোড়া, বেতের ডিভান এর ব্যবস্থা রাখতে পারেন।

৪। সেন্টার টেবিল রাখতে চাইলে সুবিধামত সাইজের গ্লাস টপ কিনে এটা টপকে সেট করতে পারেন একটু শক্ত ও ভারি আকৃতির মাটির মটকা বা পাটারির ওপর। একই সাইজের চারকোনায় চারটা পটারি বসিয়ে তার উপর গ্লাসটপ রাখলে সহজেই সেন্টার টেবিল হয়ে যাবে। এতে ব্যয়ও হবে কম আবার দেখতেও অনেক নান্দনিক হবে। এরকমও করতে পারেন, নয়তো আজকাল বিভিন্ন নান্দনিক কাঁচের বা কাঠে সেন্টার টেবিল কিনতে পাওয়া যায়। আপনার বাজেট ও রুচির কথা মাথায় রেখে কিনতে পারেন।

৫। এছাড়াও লিভিং রুম সাজানোর জন্য যেমন-লাইটের শেড, ছবির জন্য ফ্রেম, ফ্লাওয়ার ভাস ইত্যাদি দিয়েও সাজাতে পারেন।
Buy wall gallery photo frames from here
৬। বসার ঘরে টি ভি রাখার জন্য এখন আর কেউ স্ট্যান্ড বা টেবিল ব্যবহার করে না। এখন দেওয়ালেই  টি ভির ফ্রেম লাগানোর চল রয়েছে। যা আবার সো পিস বা বই এর রেক হিসাবেও কাজে আছে।

কেমন লাগলো এই সহজ আসবাবে সাজানো লিভিং রুম আইডিয়া জানাবেন। আপনার কোন সাজেশন থাকলেও সেয়ার করুন।