গরমে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন

27.5.15



গরমকাল এলেই দেখা দেয় ত্বকের হাজারো সমস্যাযেমন ব্রণফুসকুড়িত্বকর অ্যালার্জি,  ঘামাচিরোদে পুরে ত্বক তামাটে হয়ে যাওয়া ইত্যাদি এই সমস্যার সমাধান করেউজ্জ্বল ত্বকের জন্য রইল কয়েটা টিপ্স


গরমকালে আমাদের ত্বকের মধ্যে থাকা অয়েল গ্ল্যান্ড থেকে অয়েল সিক্রিয়েশন অনেক বেশি হয়।এই নিসৃত তেল ত্বকে জমে থাকলেসেখানে বাইরের ধুলো-ময়লা জমে ব্রণ, ফুসকুড়িত্বকর অ্যালার্জি  ইত্যাদির  সমস্যা  দেখা  দেয়। এই জন্য ত্বক  পরিষ্কার  রাখা খুব  প্রয়োজন। ত্বক পরিষ্কার  করার সঙ্গে সঙ্গে স্ক্রাবিং করাও  খুব দরকার।  এর ফলে ডেড সেলগুলি ঝরে যায় এবং ত্বক   উজ্জ্বল দেখায়। 

বাড়িতে স্ক্রাবিং করার জন্য মুসুর ডাল খুব ভাল। মুসুর ডাল  কিছুক্ষণ কাঁচা দুধের মধ্যে ভিজিয়ে রেখেসেটা ভাল করে পেস্ট করে নেবেন।  এই পেস্ট মুখেগলায় ও হাতে লাগিয়ে হালকা মাসাজ করে ধুয়ে  নেবেন। যাদের ত্বক তৈলাক্ত,তারা  এই পদ্ধতিটি প্রতি একদিন অন্তর করতে পারেন। যাদের শুষ্ক  ত্বক,তারা সপ্তাহে দুদিন এই প্যাক ব্যবহার করতে   পারেন ত্বক খুব শুষ্ক হলে পেস্টের সঙ্গে সর মিশিয়ে নিতে পারেন।

স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে টোনিং খুব প্রয়োজন। প্রতিবার ত্বক পরিষ্কার করার পর অবশ্যই টোনিংকরবেন। এর ফলে ত্বকের পিএইচ ব্যালান্স এবং আর্দ্রতা দুটোইবজায় থাকে প্রত্যেক দিন টোনিং করতে হলে ঘরোয়া টোনার ব্যবহার করতে পারেন।

Example HTML page
গরমকালে ময়শ্চারাইজ়ার মাখার খুব একটা প্রয়োজন নেই। তবে আপনার ত্বক খুব শুষ্ক মনে হলে ময়শ্চারাইজ়ার ব্যবহার করতে পারেন 



গরমকালে সূর্যের তাপে ত্বকে সানবার্ন হওয়ার ভয় থাকে। তাই বাইরে বেরলে অবশ্যই  সানস্ক্রিন লাগিয়ে বেরবেন। এর পরও যদি ত্বকের কোনও অংশ সানবার্ন হয়তা হলে  সেখানে বরফ ঠান্ডা জল দিয়ে ধুয়ে গোলাপজল লাগিয়ে  নেবেন শরীরের উন্মুক্ত অংশের সানবার্ন দূর করতে লেবুর জুরি নেই। লেবু ও চিনি মিশিয়ে সানবার্ন যে সমস্ত অংশে হয়েছে, তাতে প্রতিদিন মাসাজ করুন।



এই সময় বাজারে তরমুজ খুব সহজ লভ্য। বাইরে থেকে ফিরে ১ টেবিল চামচ তরমুজের রস ও ১ টেবিল চামচ দই নিয়ে একসাথে মিশিয়ে নিন। এবার এই প্যাকটি আপনার মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা জল দিয়ে আপার মুখ ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড ও এনজাইম আপনার ত্বক পরিষ্কার করবে,  আপনার ত্বকের সফটনেস ধরে রাখবে এবং রোদে পোড়া ভাব দূর করবে।



এই সবকিছুর সঙ্গে কয়েকটা জিনিস মাথায় রাখবেনযেমনবাইরে বেরলে অবশ্যই রুমাল বা টিসু সঙ্গে রাখবে এবং ঘাম হলে সঙ্গে-সঙ্গে মুছে ফেলবেন। বাড়িতে থাকলে একটি কাপড়ের টুকরো নিয়েতার মধ্যে বরফ নিয়ে মুখে মাঝে-মধ্যে ঘষে নেবেন। এর ফলে ঘাম কম হয় এবং একটা ফ্রেশ  অনুভূতি হয়


লেখাটি ভালো লাগলে লাইক করুন, শেয়ার করুন।





You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels