খুসকি দূর করতে ১০টি ঘরোয়া টিপ্স

8.7.14


শীত, গ্রীষ্ম বা বর্ষা আমাদের অনেকেরই প্রায় সারা বছর খুসকির সমস্যা হয়েই থাকে। এই সমস্যায় ভাবতে-ভাবতে মাথা চুলকিয়ে আরও অবস্থা খারাপ, এর সঙ্গে আছে শুষ্ক চুলের সমস্যা। সাধারণত নানা রকমের ফাঙ্গাল ইনফেকশন থেকে খুসকির সমস্যা হতে পারে। খুসকির সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া টিপ্স রইল আপনাদের জন্য।


টিপ্স ১/ মেথি
খুসকির সমস্যা দূর করতে মেথি খুব উপকারী, কারণ মেথিতে আছে প্রোটিন, অ্যামাইনো অ্যাসিড যা চুলের পুষ্টি যোগায় এবং নানারকমের ফাঙ্গাল ইনফেকশনও দূর করে।

দু’ চামচ মেথি নিয়ে  সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে। এর পর মেথি ভাল করে পেষ্ট করে সেটা স্ক্যাল্পে লাগিয়ে ৩০-৪৫ মিনিট রেখে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

টিপ্স ২/ দই

দই খুশকি দূর করতে সাহায্য করে। আপনার চুলের ভলিউম ও লেংথ অনুসারে দই নিয়ে ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। দই যেনো ঘরে পাতা হয়।

টিপ্স ৩/ ঘৃতকুমারী

ঘৃতকুমারী খুশকির ছত্রাকের সঙ্গে লড়তে সাহায্য করে। তাই খুশকির হাত থেকে পরিত্রাণ পেতে ঘৃতকুমারীর রস ৩০ মিনিটের জন্য স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। পরে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। দ্রুত চুল বৃদ্ধির জন্য এই ঘৃতকুমারী খুব উপকারী। 
টিপ্স ৪/পাতি লেবু

আপনার স্ক্যাল্পে  উপর লেবুর রস ব্যবহার করুন অথবা জলে ৩-৪ টি লেবুর খোসা  সেদ্ধ করে নিন। সেই জল ঠাণ্ডা করে চুল ধোয়ার কাজে ব্যবহার করুন।

টিপ্স ৫/ ডিম

সামান্য লেবুর রসের সঙ্গে ডিম ভালো করে ফেটিয়ে নিন। তারপর এই মাস্ক চুলের জন্য ব্যবহার করুন। খুশকি দূর করতে এটি দারুন উপকারি।

টিপ্স ৬/ বেকিং সোডা

খুসকির সমস্যা দূর করতে  বেকিং সোডার কোনও তুলনাই হয় না। বেকিং সোডা স্ক্যাল্পের ডেড সেলকে এক্সফোলিয়েট করতে সাহায্য করে এবং ফাঙ্গাল ইনফেকশনও দূর করে।
এক কাপ উষ্ণ গরম জলে এক টেবল চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে নিন। এর পর এই মিশ্রণ শ্যাম্পুর মতো ব্যবহার করুন। এটি ব্যবহারের ফলে প্রথমের দিকে চুল একটু শুষ্ক হয়ে যেতে পারে। কিন্তু এটা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। বেকিং সোডা ও জলের মিশ্রণের সঙ্গে চাইলে সামান্য শ্যাম্পু মিশিয়েও ব্যবহার করতে পারেন এবং এর পর ভাল করে চুল ধুয়ে নিন।



টিপ্স ৭/ হট অয়েল ট্রিটমেন্ট

নারকেল তেল ও জলপাই তেল সম পরিমাণে এক সঙ্গে মিশিয়ে নিন। এবার গরম করুন। এই তেল তুলোর বল দিয়ে মাথায় লাগান। সামান্য মাসাজ করে ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। শুধু নারকেল তেলও চুলের জন্য উপকারি। 

টিপ্স ৮/ আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার সামান্য জলের সঙ্গে মিশিয়ে তুলোর বল স্ক্যাল্পে লাগান। তারপর আঙুলের ডগা দিয়ে সামান্য মাসাজ করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন।


টিপ্স ৯/ চা গাছের তেল

খুশকি থেকে পরিত্রাণ পেতে চা গাছের তেল একটি সেরা প্রতিকার। যার মধ্যে রয়েছে  প্রাকৃতিক এন্টিসেপটিক ও এন্টিবায়োটিক বৈশিষ্ট্য। আপনার  শ্যাম্পুতে বা আপনার চুল মাস্ক মধ্যে কয়েক ড্রপ যোগ করে ব্যবহার করুন।
টিপ্স ১০/ নিম পাতা

কয়েকটি নিম পাতা বেঁটে নিন। সেই পেস্ট মাথায় লাগান। অথবা এটাও করতে পারেন, কয়েকটা নিম পাতা সেদ্ধ করে নিন। সেই জল ঠাণ্ডা করে চুল পরিষ্কার করার কাজে ব্যবহার করুন।
    take care
Follow Me on PinterestFacebook এর আমাদের সঙ্গে থাকুন।

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels