বর্ষা কালে চুল পড়ার বন্ধ করার ঘরোয়া উপায়

13.6.15

গরমের পর বৃষ্টি পড়তেই আমরা সকলেই একটু স্বস্তি নিঃশ্বাস ফেলি। কিন্তু গরমের থেকে একটু স্বস্তি পেলেও এই আবহওয়ায় চুলের অবস্থা খারাপ করে দেয়। গরম আর বৃষ্টি এই দুই আবহাওয়া মাঝামাঝি সময় চুল পড়ার সমস্যা যেন একটু বেশি করেই হয়ে থাকে। সমস্যা থাকলে এর সমাধানও আছে।

চুল পড়া বন্ধ করার এমনই কিছু টিপ্স আমি আজকে সেয়ার করবো। 

১। বৃষ্টিতে ভিজতে আমার খুব ভালো লাগে। তবে প্রথম বৃষ্টির জল আমার চুলে একদমই সুট করে না। বৃষ্টি জল মাথায় পড়লেই চুলের গোঁড়ায় ছোট ছোট দানা মতো ফোঁড়া উঠে যায়। আর তা থেকে খুব চুল পড়ে। তাই বৃষ্টি জল মাথায় পড়লেই যত তাড়াতাড়ি সম্ভব আমি শ্যাম্পু করে নেই। জলে অবশ্য সিট্রিলেক সলিউশন মিশিয়ে নেই।


২। সুন্দর চুলের জন্য চুল সুস্থ হওয়া খুব দরকার। তাই সুস্থ চুলের জন্য চুল ও স্ক্যাল্প মাসাজের কোনও বিকল্প হয় না। চুলে ও স্ক্যাল্পে সঠিক মাসাজের ফলে স্ক্যাল্পে রক্ত চলাচল বৃদ্ধি পায়, চুলের গোড়া শক্ত হয় এবং চুল সুন্দর থাকে। অয়েল মাসাজের জন্য নারকেল তেল, আমন্ড তেল, অলিভ তেল, আমলা তেল ইত্যাদি যে কোন একটি ব্যবহার  করা যেতে পারে।  আবার ২ বা ৩ ধরনের তেল মিশিয়েও ব্যবহার করা যেতে পারে। আমি সাধারণত নারকেল তেল, আমন্ড তেল ও অলিভ তেল এক সঙ্গে মিশিয়ে ব্যবহার করি। তেল নিয়ে আঙুলের ডগা দিয়ে স্ক্যাল্পে হালকা প্রেশার দিয়ে মাসাজ করতে হবে এবং পুরো চুলেও তেল লাগাতে হবে। কয়েক ঘন্টা রেখে বা সারা রাত এইভাবে রেখে কোনও ভাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নেই। এই পদ্ধতিটি সম্পাহে অন্তত একদিন করলে ভাল ফল পাওয়া যায়।

৩। চুলের জন্য মেথির জুড়ি নেই। চুলের পুষ্টির জন্য মাসে দুবার মেথি ব্যবহার করা উচিৎ। কারণ মেথিতে থাকে নিকোটিনিক অ্যাসিড এবং নানা রকমের প্রোটিন, যা সুন্দর  চুল রাখতে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। আমি ১/২ কাপ মেথি নিয়ে সারা রাত ভিজিয়ে রাখি। সকালে সেটা ভাল করে পেস্ট করে এই পেস্ট স্ক্যাল্পে লাগিয়ে ৪০ মিনিট রেখে চুল ধুয়ে নেই। সেই দিনই আমি শ্যাম্পু ব্যবহার করি না। একদিন কি দুদিন পরে শ্যাম্পু করলেই চলবে।

৪। বৃষ্টির দিনগুলিতে আমার চুল কেমন যেন প্রাণহীন লাগে। যে কোন হেয়ার প্যাক লাগাই না কেন, শ্যাম্পুর পরে, গ্রিনটি লিকার আর লেবুর রস মেশানো জল দিয়ে দিয়ে চুল ধুয়ে নেই। এছাড়াও যখনই আমি শ্যাম্পু করি শেষের চুল ধোয়ার জল কিন্তু গ্রিনটি লিকারই থাকে।

বর্ষাকালে যাদের চুল পড়ার সমস্যা রয়েছে,এই টিপসগুলি ফলো করে দেখুন, চুল কম পড়বে।
লেখাটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন।

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels