ঠোঁট ও তার চারপাশের কালো দাগ দূর করুন

16.7.15


আমাদের মুখের সৌন্দর্যের সবচেয়ে নজরকারা দিকটি হল ঠোঁট ও হাসি। কিন্তু এই সৌন্দর্য নষ্ট হয়ে যেতে পারে ঠোঁট ও তার চারপাশের কালো দাগের জন্য। এই কালো দাগের কারন ওয়াক্সিং, পিগমেন্টটেশন, সেভিং ইত্যাদি হতে পারে। ঠোঁটের চারপাশের ত্বক কালো হওয়া পেছেনে আরেকটি কারন হতে পারে শুষ্কতা

বিশেষ করে এই কালো দাগ খারাপ লাগে যখন আপনি কোন লাল রঙের লিপস্টিক পরেছেন। এতে ঠোঁটের চারপাশের কালো দাগ যেনো আরও চোখে ধরা পরে।

তবে এই দাগ নিয়ে এতো চিন্তার কিছু নেই। খুব সহজ কিছু ঘরোয়া এবং প্রাকৃতিক উপায় আছে, যার নিয়মিত ব্যবহার এই কালো দাগ দূর করতে সাহায্য করবে। তাই জেনে নিন এই সমস্যার সহজ সমাধান।



প্রাকৃতিক কিছু টিপস যা সহজেই ঘরে করা যায় -
১। লেবু রস

সবচেয়ে কার্যকরী ব্লিচিং হিসেবে কাজ করে লেবুর রস। ঠোঁটের চারপাশের কালো ত্বক ও ঠোঁটে লেবু রস লাগিয়ে রাখুন এবং আলতো করে মাসাজ করে নিন। সারা রাত এই রস লাগিয়ে রাখুন। পরের দিন সকালে ধুয়ে নিন।  কিছুদিনের মধ্যেই আপনি চমৎকার ফল পাবেন।
২। লেবু ও মধুর মিশ্রন

মুখের চারপাশে কালো দাগ সারাতে লেবু ও মধুর মিশ্রণ প্রয়োগ করুন। এই সহজ ঘরোয়া পদ্ধতি চামড়া কালো রঙ দূর করতে সাহায্য করে এবং ত্বকের  স্বাভাবিক রং  ফিরিয়ে আনে। এই মিশ্রনে মধু ত্বককে moisturized করতেও সাহায্য করে। 

৩। গোলাপ জল ও  গ্লিসারিনের মিশ্রন

ঠোঁটের চারপাশের শুষ্কতা দূর করতে এই মিশ্রন খুব সাহায্য করে। এর জন্য আপনাকে সম পরিমাণ গোলাপ জল এবং গ্লিসারিন মিশিয়ে নিতে হবে। এই মিশ্রন দিয়ে  ঠোঁট ও তার চারপাশ হালকা মাসাজ করে নিতে হবে। এতে ত্বকের শুষ্কতা তো কমবেই পাশাপাশি কালো ভাবও দূর হবে। এই মিশ্রণটিও রাতে লাগিয়ে রাখুন আর সকালে ধুয়ে নিন।

ঠোঁটের প্যাক যা কালো দাগ দূর করতে সাহায্য করবে –

৪। চন্দন ও হলুদের প্যাক

চন্দন ও হলুদ দিয়ে তৈরি প্যাক ত্বকের কালো দাগ হালকা করতে সাহায্য করে। আপনি এই ঘরোয়া প্রতিকারের সাহায্যে ঠোঁটের চারপাশের কালো দাগ সহজেই দূর করতে পারেন। এর জন্য এক চিমটি হলুদ গুঁড়ো ও চন্দন গুঁড়ো সামান্য গোলাপ জল দিয়ে গুলে নিন। এই প্যাক ঠোঁটের চারপাশে লাগিয়ে রাখুন ২০ থেকে ২৫ মিনিটের মতো। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন এবং moisturizer লাগিয়ে নিন। সপ্তাহে ৩ বার প্যাকটি লাগান।



৫। বেসনের প্যাক

আপনার মুখের চারপাশ যদি খুব শুষ্ক এবং চামড়া কালো থাকে, তবে এই প্যাকটি আপনাকে সাহায্য করবে। প্যাকটি তৈরি করতে বেসন এবং বাদাম তেল চাই। এই দুটি উপাদান দিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট এবং পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি শুধু মাত্র শুষ্ক ত্বকের জন্য তৈলাক্ত বা ব্রণ প্রবণ ত্বকের জন্য নয়।

আরও পড়ুন - ঠোঁটের যত্ন কি ভাবে নেবেন

৬। মুলতানি মাটির প্যাক

তৈলাক্ত বা ব্রণ প্রবণ ত্বকের জন্য মুলতানি মাটির প্যাক ব্যবহার করা যেতে পারে। মুলতানি মাটির সাথে গোলাপ জল মিশিয়ে ঠোঁটের চারপাশের কালো দাগে লাগিয়ে নিন। না শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

প্রাকৃতিক ভাবে মুখ ও ঠোঁটের কালো দাগ দূর করতে স্ক্রাবার –

৭। চিনি ও লেবুর স্ক্রাবার

চিনি ও লেবু মিশিয়ে প্রতিদিন ৫ মিনিটের মতো স্ক্রাব করুন। এতে একদিকে যেমন ঠোঁটের মড়া চামড়া দূর হবে তেমনি ত্বকের কালো ভাব ও ধীরে ধীরে চলে যাবে।



ঠোঁট ও তার চারপাশের কালো দাগ দূর করতে ঘরোয়া পদ্ধতি একমাত্রা সহজ উপায়। কোন সাইড এফেক্ট ছাড়া এই পদ্ধতি ত্বককে করে তুলবে উজ্জ্বল ও দাগহীন। কেমন লাগলো টিপসগুলো জানাবেন।  এই নিয়ে আপনার কাছে অন্য কোন টিপস থাকলে অবশ্যই সেয়ার করুন। 
টিপসগুলি ভালো লাগলে লাইক ও সেয়ার করুন ।

You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels