মেকআপ ব্রাশের খুঁটিনাটি / ২

4.2.16




মেকআপ ব্রাশের খুঁটিনাটির প্রথম পর্বে Fan Brush এর ব্যবহার কি ভাবে করবেন, সেই নিয়ে কিছু টিপস সেয়ার করেছিলাম। আজকের পর্বে আরও কিছু ফেস ব্রাশের ব্যবহারের আপনদের সঙ্গে সেয়ার করবো।


Flat Foundation Brush



এই ধরনের ব্রাশ সাধারণত লিকুইড ফাউন্ডেশন লাগানোর জন্য বেশি ব্যবহার করা হয়ে থাকে। Flat Foundation Brush দিয়ে চোখের বা ঠোঁটের চারপাশে খুব সরু লাইন তৈরি করা যায়।

Foundation Brush


এই ব্রাশটির ব্যবহার মেকআপের একটা natural কভারেজ পাওয়ার জন্য ব্যবহার করা হয়। এটিও লিকুইড ফাউন্ডেশন লাগানোর জন্য ব্যবহার করা হয়। এছাড়াও কন্সিলার বা ক্রিম জাতীয় প্রডাক্ট প্রয়োগের জন্য ব্যবহার করা হয়ে থাকে।

Flat Top Brush

Flat Top Brush দিয়ে ফাউন্ডেশন প্রয়োগ করা অনেক বেশি সহজ এবং এর কভারেজও খুব ভালো আসে। আপনি আপনার প্রিয় ফাউন্ডেশনটি সামান্য পরিমাণে নিয়ে গোটা মুখে ডট এর আকারে প্রয়োগ করুন এবং এই ব্রাশটির সাহায্যে ব্লেন্ড করে নিন। Flat Top Brush মেকআপকে খুব ভালো ব্লেন্ড করে থাকে।

Angled Foundation Brush


লাইট থেকে মিডিয়াম কভারেজ এর জন্য এই ধরনের ব্রাশ ব্যবহার করা হয়। Angled Foundation Brush ব্লাশ এবং কন্টরিং এর জন্য সব থেকে ভালো। কন্টরিং করলে মুখের চিক বোনের নিচ থেকে করতে হবে এবং ব্রাশ নিচ থেকে ( ঠোঁটের সাইড) থেকে উপরের দিকে ভালো করে ব্লেন্ড করতে হবে।  

Powder Brush



পাওডার ব্রাশ নিয়ে নিশ্চয় নতুন কিছু বলার নেই। সেটিং পাওডার বা পাওডার ফাউন্ডেশন প্রয়োগ এই ধরনের ব্রাশ ব্যবহার করে করা হয়ে থাকে। এর সাহায্যে পাওডার খুব ভালো ব্লেন্ড হয়ে থাকে। ব্লাশ বা হাইলাইটারের ব্যবহারও এই ব্রাশের সাহায্যে করা যেতে পারে।


Blush Brush

ব্লাশ এর ব্যবহার করা হয় মুখের আকৃতি আরও ভালো ভাবে ডিফাই করার জন্য। তাই ব্লাশ ব্যবহারের সময় সঠিক ব্রাশ ঠিক করতে হবে। এই ব্রাশার ব্রাশ এর ব্যবহার করেই মুখের সেপ অনুসারে ব্লাশ ব্যবহার করা হয়। সাধারণত মুখের চিক বোনে ব্লাশ দেয়া হয়। হাসলে গালের যে অংশ টা আপেল এর মত হয়ে যায়সেই অংশে ব্লাশ দিতে হয়। ব্লাশ ব্রাশের গোলাকার মাথা থাকেযাতে করে ব্লাশ ভালো করে ব্লেন্ড হয়

এছাড়াও মুখের মেকআপের জন্য বাজারে আরও বেশ কয়েক রকমের ব্রাশ পাওয়া যায়। যেমন, Round Buffing Brush, Stippling Brush, Angled Blush Brush এই সবগুলির ব্যবহার মোটামুটি উপরের ব্রাশগুলি মতোই।

যারা অনেক বেশি মেকআপ করেন তাদের সংগ্রহে হয় তো সব কটিই আছে। আর যারা নিয়মিত মেকআপ করেন না তাদের সংগ্রহে সব কটি রাখার প্রয়োজন নেই। যে কটি ব্রাশ না রাখনেই না হয় (আমার মতে) তা হল, Foundation Brush অথবা Flat Foundation Brush, Angled Foundation Brush, Powder Brush এবং Blush Brush। তবে আপনি চাইলে Powder Brush কে Blush Brush হিসাবেও ব্যবহার করতে পারেন।

Buy Makeup Brushes from here


টিপসগুলি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন!



You Might Also Like

0 comments

Contact Form

Name

Email *

Message *

Translate

Followers

Labels